• ঢাকা
  • বুধবার, ১০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৪ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

কেপটাউনে ব্রিকসের শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ০৬ জুন, ২০২৩ খ্রিস্টাব্দ, ০২:৫৫ পিএম
কেপটাউনে ব্রিকস
কেপটাউনে ব্রিকসের শীর্ষ সম্মেলন

নিউজ ডেস্ক: ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকা নিয়ে গঠিত ব্রিকস জোট। চলতি বছরের ২-৩ জুন দক্ষিণ আফ্রিকার কেপটাউনে জোটের শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনে জোট সম্প্রসারণের বিষয়ে আলোচনা হয় বলে জানিয়েছেন জোটে দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রদূত অনিল সুকলাল।

এক সাক্ষাৎকারে সুকলাল বলেন, ‘প্রতিদিনই আমরা বিভিন্ন দেশের কাছ থেকে ব্রিকসে যোগ দেয়ার আবেদন পাচ্ছি। এর মধ্যে ১৩টি দেশ এই জোটে যোগ দেয়ার কথা আনুষ্ঠানিকভাবে জানিয়েছে। আরও ৬টি দেশ অনুরোধ করেছে।’প্রতিবেদন মতে, ব্রিকসের সমন্বয়ক হিসেবে গত বছর জোটটির সম্প্রসারণের প্রথম প্রস্তাব দেয় চীন। জাতিসংঘে উন্নত দেশগুলোর আধিপত্য ভাঙতে কূটনৈতিক প্রভাব তৈরি করতে চায় বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশটি।
 
তবে চীনের এ প্রস্তাবে ভারতসহ জোটের অন্য সদস্যদের মধ্যে এক ধরনের উদ্বেগ তৈরি হয়েছে। কারণ আগ্রহীদের মধ্যে বেইজিংঘনিষ্ঠ দেশও রয়েছে। তারা জোটে এলে নিজেদের প্রভাব কমবে বলে শঙ্কা তাদের। ২০০৬ সালে ব্রিকস জোট গঠনের পর ২০১০ সালে একবার জোটের সম্প্রসারণ করা হয়। এ সময় দক্ষিণ আফ্রিকাকে অন্তর্ভুক্ত করা হয়েছিল। এবার আনুষ্ঠানিকভাবে যেসব দেশ জোটটিতে অন্তর্ভুক্ত হওয়ার কথা জানিয়েছে তার মধ্যে রয়েছে- সৌদি আরব ও ইরান।
 
এছাড়া যেসব দেশ জোটে অন্তর্ভুক্ত হওয়ার বিষয়ে আগ্রহ দেখিয়েছে, তাদের মধ্যে রয়েছে- আর্জেন্টিনা, সংযুক্ত আরব আমিরাত, আলজেরিয়া, মিশর, বাহরাইন ও ইন্দোনেশিয়া। অনিল সুকলাল আরও বলেন, জুনে অনুষ্ঠেয় সম্মেলনে যোগ দেয়ার কথা ইতোমধ্যে নিশ্চিত করেছেন জোটভুক্ত পাঁচটি দেশের অর্থমন্ত্রী। সম্মেলনে জোটে সদস্যপদ বাড়ানো নিয়ে আলোচনা হবে।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image