• ঢাকা
  • মঙ্গলবার, ১১ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ; ২৭ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

মজুরি বাড়ানোর আন্দোলনে নতুন সংগঠন ‘চা–শ্রমিক অধিকার পরিষদ’


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ২৫ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ০৫:৫১ পিএম
আন্দোলনে নতুন সংগঠন ‘চা–শ্রমিক অধিকার পরিষদ’
বক্তব্য রাখছেন চা কণ্যা খায়রুন আক্তার

মোঃ জহিরুল ইসলাম, স্টাফ রিপোর্টার : মজুরি বাড়ানোর দাবিতে চলমান  চা–শ্রমিকদের আন্দোলনের মধ্যে  আত্নপ্রকাশ করলো নতুন সংগঠনের। চলমান ধর্মঘটে বাংলাদেশ চা–শ্রমিক ইউনিয়নের নেতাদের প্রত্যাখ্যান করে এই সংগঠন করা হয়েছে ।

‘চা–শ্রমিক অধিকার পরিষদ’ নামের নতুন সংগঠনের কমিটি গঠনের জন্য ২৫ আগস্ট, বৃহস্পতিবার মৌলভীবাজারের শ্রীমঙ্গলে কালীঘাট চা–বাগানে দূর্গা মন্দিরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

২৫ আগষ্ট  বৃহস্পতিবার বেলা ১ টায় কালীঘাট চা–বাগানের দুর্গামন্দিরের নাটমণ্ডপে সভা শুরু হয়েছে। নতুন সংগঠনে পঞ্চায়েত নেতা ও তরুণ-যুবকদের অগ্রাধিকার দিয়ে কমিটি গঠন করা হবে বলে জানা যায়।

কমিটির আহবায়ক করা হয়েছে মোহন রবি দাশকে,  সাধারণ সম্পাদক অভান তাঁতী ও সাংগঠনিক সম্পাদক খায়নুর আক্তার। কমিটির সদস্য সচিব করা হয়েছে বিভিন্ন চা বাগানের ভ্যালী ও পঞ্চায়েত সভাপতিকে।

নতুন এই পরিষদ নিয়ে আগামিতে চা শ্রমিকদের নিয়ে সকল  আন্দোলন সংগ্রাম করা হবে বলে জানিয়েছেন, মোহন রবি দাশ।  

আগামি শনিবারের মধ্যে কোন সমাধান না আসলে রবিবার থেকে মাঠে নামবে, আন্দোলন শহর হতে শহরে চলে আসবে। এসময় চা নেত্রী চা শ্রমিক খায়রুন আক্তার কে 'চা কন্যা উপাধি দেওয়া হয়।

কালীঘাট চা–বাগান পঞ্চায়েত সভাপতি অভান তাঁতীর আহ্বানে সাড়া দিয়ে সকাল থেকে  বিভিন্ন  সাধারণ শ্রমিকরা কালীঘাট চা–বাগান, জেরিন চা–বাগান, লংলা চা–বাগান, গান্ধীছড়া চা–বাগান, হুগলি ছড়া চা–বাগান, আমরাইল ছড়া চা–বাগান, ভুরভুরিয়া চা–বাগান, ভাড়াউড়া চা–বাগান, ডাকছড়া চা–বাগান, খাই ছড়া চা–বাগান, লস্করপুর চা–বাগান, রাজঘাট চা–বাগান, খেজুরি চা–বাগান, লাখাই চা–বাগান, বিলাশছড়া সহ বিভিন্ন চা–বাগানের শ্রমিকেরা সভাস্থলে  বিভিন্ন চা বাগানের সভাস্থলে প্রায় সাড়ে তিন হাজার শ্রমিক, ছাত্র যুব, কিশোরী  উপস্থিত হন।

এসময় চান্দপুর চা বাগানের ভ্যালী সভাপতি খায়রুন আক্তারকে চা কন্যা হিসেবে উপাধি দেওয়া হয়।  

খায়রুন আক্তার বলেন, আমরা পেটের দায়ে কাজে নেমেছি,  আমাদের ১২০ টাকায় সংসার চলে না। আমরা পেটের দায়ে আজকে রাস্তায় নেমেছি। আপনার যারা আমাদের বিপক্ষে আছেন তারা আমাদের সাথে যোগ দিন এক সাথে রাস্তায় নেমে দাবী আদায়ের কথা বলুন। 

ঢাকানিউজ২৪.কম / কেএন

সারাদেশ বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image