• ঢাকা
  • শুক্রবার, ৩ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ; ১৯ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ইউক্রেন যুদ্ধ বন্ধে শর্ত দিলেন পুতিন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ১৫ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৬:৫৩ পিএম
সেনা সম্পূর্ণ প্রত্যাহার করতে হবে
vladimir potin

নিউজ ডেস্ক:  রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, যুদ্ধ থামাতে ইউক্রনকে ডোনেটস্ক পিপলস রিপাবলিক, লুগানস্ক পিপলস রিপাবলিক, খেরসন ও জাপোরিঝিয়া অঞ্চল থেকে সেনা সম্পূর্ণ প্রত্যাহার করতে হবে। পুতিনের এই বক্তব্য এমন সময় এল, যখন সুইজারল্যান্ডে ‘ইউক্রেন শান্তি সম্মেলনে’ মিলিত হয়েছেন বিশ্বনেতারা। 
  
শুক্রবার মস্কোতে রুশ কূটনীতিকদের উদ্দেশে টেলিভিশনে সম্প্রচারিত ভাষণে রাশিয়ার প্রেসিডেন্ট বলেন, কিয়েভ যখনই ওই চার অঞ্চল থেকে কার্যকরভাবে সেনা প্রত্যাহার করে নেবে, মস্কো তখনই হামলা বন্ধ করে দেবে। এজন্য ইউক্রেনকে ন্যাটোর সদস্য পদের লোভ ছাড়তে হবে। 

২০২২ সালের ফেব্রুয়ারিতে পুতিন ইউক্রেনে হামলা শুরু করেন। দুই বছরের বেশি সময় ধরে চলছে এই রক্তক্ষয়ী যুদ্ধ। সংঘাত বন্ধে বরাবরই পুতিনের শর্ত প্রত্যাখ্যান করেছে ইউক্রেন। বারবার ভেস্তে যায় শান্তি আলোচনা। 

অন্যদিকে ইউক্রেনে দাবি জানিয়ে আসছে, যেকোনো শান্তি চুক্তির শর্ত হলো ক্রিমিয়াসহ দখল করার সব ভূমি ইউক্রেনকে ফিরিয়ে দিতে হবে। একইভাবে সুইজারল্যান্ডে শুরু হওয়া শান্তি সম্মেলন থেকেও একই প্রত্যাশা করছেন জেলেনস্কি। 

২০২২ সালে ওই চারটি অঞ্চলকে দখল করার দাবি করে ইউক্রেন। এর মধ্যে খেরসন এবং জাপোরিঝিয়ার রাজধানী এখনও ইউক্রেনের হাতে রয়েছে বলে কিয়েভের দাবি। 

পুতিন বলেন, আমরা ইউক্রেনকে জোট নিরপেক্ষ হিসেবে দেখতে চেয়েছিলাম, পশ্চিমাদের দালাল হিসেবে নয়। অন্যদিকে ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, পুতিন মূলত ইউক্রেনের দখল চেয়েছিলেন যা অবাস্তব। তিনি ইউক্রেনের জনগণের ধ্বংস চান। 

ঢাকানিউজ২৪.কম / এইচ

আরো পড়ুন

banner image
banner image