• ঢাকা
  • বুধবার, ২৬ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ; ০৮ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ই-সিস্টেমের সেবা থেকে বঞ্চিত নাগরিকরা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ১২ জানুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ১২:৩০ পিএম
বঞ্চিত নাগরিকরা
ই-সিস্টেম সেবা

জালাল উদ্দিন মন্ডল, নান্দাইল প্রতিনিধিঃ ময়মনসিংহের নান্দাইলে উপজেলা প্রশাসন ও উপজেলা পরিষদ, ১টি পৌরসভা ও ১৩টি ইউনিয়ন পরিষদ সহ সরকারি ওয়েব পোর্টালগুলোতে নিয়মিত তথ্য সরবরাহ করা হচ্ছে না। 

প্রশাসনিক বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারীদের ওয়েব পোর্টাল সহ সরকারি প্রতিটি ওয়েব পোর্টালগুলোতে ই-সিস্টেম চালু রাখতে তথা নিয়মিত তথ্য আপডেট করতে যেন অনিহা প্রকাশ করছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। ফলে ডিজিটাল বাংলাদেশে বিনির্মাণে আইসিটি বিভাগের এটুআই প্রোগ্রাম এবং তথ্য ও যোগযোগ প্রযুক্তির সেবা থেকে বঞ্চিত হচ্ছে নাগরিকগণ। 

সরকারি বিভিন্ন প্রোগ্রাম তথা কর্মসূচী বা সরকারের উন্নয়ন কর্মকান্ডের তথ্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নিয়মিত আপডেট না করায় যেমন তথ্য সেবা থেকে বঞ্চিত হচ্ছে নাগরিকগণ, তেমনি সরকারের উন্নয়ন কর্মকান্ড সাধারন জনগণের কাছে অধরাই থেকে যাচ্ছে বলে সুশীল সমাজের নাগরিকরা অভিমত প্রকাশ করছেন। এদিকে বর্তমান সরকার ই-সিস্টেম চালু করার জন্য জোর তদারকি চালালেও সরকারি কর্মকান্ড ই-নথি সিস্টেম বাস্তবায়ন ও পত্র প্রেরণে যেন অবহেলার সীমা নেই। নান্দাইল উপজেলার সরকারি বিভিন্ন ওয়েব-সাটগুলো পরিলক্ষ্য করে দেখা গেছে যে, সরকারি বিভিন্ন দপ্তর প্রধানগণ দায়িত্বে থাকলেও কর্মকর্তা-কর্মচারীদের তথ্য এবং প্রতিটি দপ্তরের বিভিন্ন নোটিশ ও উন্নয়ন কর্মকান্ডের তথ্য আপটেড করা হয় না। 

এছাড়া বিভিন্ন ইউনিয়ন পরিষদের ওয়েবপোর্টালগুলোতেও পরিষদের দায়িত্বে থাকা ইউপি চেয়ারম্যান ও মেম্বারগণ তথ্য আপডেট করতে যেন ভুলে যান। ইউপি’র উন্নয়ন কর্মকান্ড ওয়েব পোর্টালে তো দূরের কথা প্রকল্পস্থানে সাইনবোর্ড বা ব্যানার দিতেও ভূলে গেছেন। অপরদিকে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কার্যালয়ের ওয়েব পোর্টালে টিআর, কাবিটা ও কর্মসৃজন প্রকল্প সহ বিভিন্ন উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের তালিকা নিয়মিত ই-নথি ভূক্ত করা হয় না। 

প্রতিটি প্রকল্পের মেয়াদ উর্ত্তীণ হওয়ার পরেও কোন তথ্য ই-সিস্টেমে আপটেড না করায় নাগরিকগণ ই-সেবা থেকে বঞ্চিত হচ্ছে। এছাড়া উপজেলা প্রকৌশলী (এলজিইডি) কর্মকর্তার ওয়েব পোর্টালে কর্মকর্তার কোন তথ্য আপডেট করা হয়নি। শুধু তাই নয় এলজিইডি’র অধীনে সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকান্ডের সুনির্দিষ্ট কোন তালিকা উক্ত পোর্টালে নিয়মিত নথিভূক্ত করা হয় না। অপরদিকে কৃষি নির্ভর বাংলাদেশে উপজেলা কৃষি অফিসের ওয়েব পোর্টালে কৃষি উন্নয়ন সমৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন প্রকল্পের তালিকা, উপকার ভোগী কৃষকদের সুনির্দিষ্ট তালিকা লক্ষ্য করা যায় না।

সরকারি ওয়েব পোর্টালে সরকারের উন্নয়ন কর্মকান্ডের অংশ হিসাবে খাদ্যবান্ধব কর্মসূচির, ভিজিডি, টিসিবি সহ বিভিন্ন কর্মসূচীর তালিকা ই-সিস্টেমে নথিভূক্ত করতে বা প্রকাশে যেন অনিহা সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। ঠিক তেমনি ইউনিয়ন পরিষদের সরকারি ওয়েব পোর্টালগুলোতেও এলজিএসপি সহ বিভিন্ন উন্নয়ন কর্মকান্ডের কোন তথ্য সরবরাহ করা হয় না। নান্দাইল উপজেলার সরকারি বিভিন্ন ওয়েব পোর্টাল পরিদর্শন করে দেখা গেছে, সংশ্লিষ্ট কর্মকর্তাদের তথ্য যেখানে আপটেড নেই, সেখানে নাগরিক সেবার তথ্য আপটেড যেন দূর্লভ। 

এ বিষয়ে বর্তমান সরকার নাগরিকদের উন্নত সেবা নিশ্চিতকল্পে সরকারি ওয়েব পোর্টাল, ই-সিস্টেমে ই-নথি, ডি-নথি ও ডিজিটাল অফিস ব্যবস্থাপনার বিষয়ে জোর নির্দেশনা প্রণয়ন করেছেন। কিন্তুু ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে নাগরিকদের দ্রুততম সেবা প্রদানে যেন কোন তোরজোর নেই। সুশীল সমাজের ব্যক্তিবর্গরা জানান, সরকারি ওয়েব পোর্টালগুলোতে সরকারের উন্নয়ন কর্মকান্ডের তথ্য যথাসময়ে প্রকাশ না করে অজ্ঞাত কারনে এক অর্থ বছরের তথ্য আরেক অর্থ বছরে প্রকাশ করে থাকে। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্ন বাস্তবায়নে ই-সিস্টেমের বিকল্প নাই। তাই ই-সিস্টেম নিয়মিত চালু হলে দেশের নাগরিকগণ যেমন দ্রুততম সময়ে সেবা পাবে, ঠিক তেমনি সরকারের অর্থ ও শ্রমের সাশ্রয় হবে। দেশ থেকে দূর্নীতিও দূর হবে।

নান্দাইল উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোহাম্মদ শফিকুল ইসলাম জানান, “প্রকল্পের চেয়ারম্যানদেরকে বলে দিয়েছি প্রকল্পের তথ্য টানিয়ে দেওয়ার জন্য। আর ওয়েব পোর্টালগুলোতেও দিয়ে দিবো। সমস্যা নাই। ”এ বিষয়ে নান্দাইল উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আবুল মনসুর বলেন, ইতিমধ্যে নান্দাইল উপজেলায় ১১টি সরকারি অফিস ই-নথি লাইভ সার্ভারে রয়েছে। পাশাপাশি ৯টি অফিস ই-নথি টেনিং সার্ভারে কার্যক্রম চলমান রয়েছে। পর্যায়ক্রমে উপজেলা পর্যায়ের সকল অফিসসমূহে ই-সিস্টেম বাস্তবায়ন করা হবে।
 

ঢাকানিউজ২৪.কম / কেএন

তথ্যপ্রযুক্তি ও বিজ্ঞান বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image