• ঢাকা
  • মঙ্গলবার, ২২ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ; ০৬ ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

রাশিয়ার আহ্বান প্রত্যাখ্যান করেছে জাতিসংঘ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ১১ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ১১:৪২ এএম
ইউক্রেনের চার অঞ্চল রুশ ভূখণ্ডে যুক্ত করার পদক্ষেপের বিরুদ্ধে
রাশিয়ার আহ্বান প্রত্যাখ্যান করেছে জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেনের চার অঞ্চল রুশ ভূখণ্ডে যুক্ত করার পদক্ষেপের বিরুদ্ধে নিন্দা জানিয়ে একটি খসড়া প্রস্তাব উত্থাপন করতে যাচ্ছে জাতিসংঘ। জাতিসংঘের এই খসড়া প্রস্তাবসংক্রান্ত ভোটাভুটি গোপন ব্যালটে করার আহ্বান জানিয়েছে রাশিয়া। তবে রাশিয়ার এই আহ্বান প্রত্যাখ্যান করেছে জাতিসংঘ। মঙ্গলবার (১১ অক্টোবর) বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

সোমবার (১০ অক্টোবর) জাতিসংঘের সাধারণ পরিষদে ১০৭ ভোটের মাধ্যমে সিদ্ধান্ত হয়েছে ভোটাভুটি প্রকাশ্যে হবে, গোপন ব্যালটে নয়। বুধবার (১২ অক্টোবর) এই ভোটাভুটি অনুষ্ঠিত হতে পারে।

রয়টার্স প্রতিবেদনে বলা হয়েছে, সোমবারের সাধারণ পরিষদে মাত্র ১৩টি দেশ প্রকাশ্যে ভোট দেয়ার বিরোধিতা করেছে। অন্য ৩৯টি দেশ ভোটদানে বিরত ছিল।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এক বিবৃতিতে বলেছেন, এখন নিরপেক্ষ থাকার সময় নয়। জাতিসংঘ সনদের মূল নীতিগুলো ঝুঁকির মধ্যে রয়েছে। ইউক্রেনের সমর্থনে কথা বলা দরকার।

সোমবার সাধারণ পরিষদের খসড়া প্রস্তাবে আন্তর্জাতিক সম্প্রদায়কে ইউক্রেনের ভূখণ্ড দখলের জন্য রাশিয়ার কথিত গণভোটকে স্বীকৃতি না দেয়ার আহ্বান জানানো হয়েছে। ইউক্রেনের সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতার প্রতি সমর্থন জানানোর কথাও বলা হয়েছে খসড়া প্রস্তাবে।

সম্প্রতি গণভোটের মাধ্যমে ইউক্রেনের চারটি অঞ্চল—দোনেৎস্ক, লুহানস্ক, খেরসন ও জাপোরিঝিয়াকে নিজেদের ভূখণ্ডের সঙ্গে যুক্ত করেছে রাশিয়া। ইউক্রেন ও এর মিত্ররা এই গণভোটকে অবৈধ ও জবরদস্তিমূলক বলে নিন্দা করেছে। 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image