• ঢাকা
  • বুধবার, ২ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ; ১৭ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ভারত সফরে আসছেন ভ্লাদিমির পুতিন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ১৪ নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ১০:১১ এএম
প্রযুক্তিসহ বিভিন্ন বিষয়ে আলোচনার কথা রয়েছে
vladimir putin

নিউজ ডেস্ক:  ডিসেম্বরের প্রথম সপ্তাহে ভারত সফর করতে পারেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। দুই দেশের মধ্যকার বার্ষিক সম্মেলন উপলক্ষ্যে আগামী ৬ ডিসেম্বর দিল্লিতে আসার সম্ভাবনা রয়েছে তাঁর। একদিনের ভারত সফরে তিনি বৈঠক করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে।

ভারত সরকারের পক্ষ থেকে জানানো হয়, পুতিনের নেতৃত্বে একটি প্রতিনিধি দল নয়াদিল্লীতে আসবে। এ সময় দুই দেশের প্রতিনিধিদের মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক হওয়ার কথা রয়েছে।

বৈঠকের সময়, আঞ্চলিক ভূ-রাজনীতি এবং প্রযুক্তিসহ বিভিন্ন বিষয়ে আলোচনার কথা রয়েছে । আগামী এক দশকে তাদের পারস্পারিক সামরিক সহযোগিতা বৃদ্ধিতে দুই সরকারের কর্ম পরিকল্পনা নিয়ে বৈঠকে বিস্তর আলোচনা হতে পারে। পুতিনের সফর নিশ্চিত করেছেন মস্কোতে নিযুক্ত বিদায়ী ভারতীয় রাষ্ট্রদূত ডিভি ভেনকেটেস ভারমা।

তিনি বলেন, গত বছর এ বৈঠক হওয়ার কথা ছিল। করোনার কারণে তা হয়নি। এদিকে বাল্টিক সাগরে পশ্চিমা জোট ন্যাটোর সামরিক তৎপরতা বাড়ানোর জেরে শীর্ষ কর্মকর্তাদের নিয়ে একটি বৈঠক করেছেন রুশ প্রেসিডেন্ট পুতিন।

ডিসেম্বরেই ভারতের বিমানবাহিনীর হাতে রাশিয়ার বিমানবাহিনীর এস৪০০ আসতে পারে। আকাশপথে সুরক্ষা বৃদ্ধি করতে রাশিয়ার কাছ থেকে এই যান সরবরাহ নিয়ে চুক্তি হয়েছিল ভারতের। পুতিনের সফর যথেষ্ট ইঙ্গিতবাহী বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

ভারত সফরের মধ্য দিয়ে চলতি বছর দ্বিতীয়বারের মতো বিদেশে পদার্পণ করবেন পুতিন। এর আগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে শীর্ষ সম্মেলনের জন্য জেনেভায় উড়ে গিয়েছিলেন তিনি। করোনাভাইরাস সঙ্কটের কারণে ইতালিতে জি-২০ সম্মেলনে ভার্চুয়াল মাধ্যমে যোগ দিয়েছিলেন । সূত্র: ইন্ডিয়া নিউজ নেটওয়ার্ক

ঢাকানিউজ২৪.কম /

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image