• ঢাকা
  • বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ১৮ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

৬ দেশে ভিসা-ফ্রি প্রবেশ সুবিধা চালু করল চীন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ০৮ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২:১২ পিএম
৬ দেশে ভিসা-ফ্রি প্রবেশ সুবিধা চালু করল
চীন

আন্তর্জাতিক ডেস্ক : অর্থনীতি ও পর্যটন খাতকে পুনরায় চাঙা করার লক্ষ্যে বিদেশি পর্যটক টানার চেষ্টা করছে চীন। করোনা মহামারিতে ক্ষতিগ্রস্ত এর অংশ হিসেবে এবার ইউরোপের ৬ দেশের নাগরিকদের জন্য ভিসা-ফ্রি প্রবেশ সুবিধা চালু করছে দেশটি।

বেইজিংয়ে ন্যাশনাল পিপলস কংগ্রেসের বৈঠকে এক সংবাদ সম্মেলনে বৃহস্পতিবার (৭ মার্চ) এই ঘোষণা দিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। তিনি জানান, ইউরোপের ছয় দেশের জন্য চালু করা এই প্রবেশ সুবিধা আগামী ১৪ মার্চ থেকে কার্যকর হবে। 

আগামী মার্চ মাস থেকে হাঙ্গেরি, অস্ট্রিয়া, বেলজিয়াম, সুইজারল্যান্ড, আয়ারল্যান্ড এবং লুক্সেমবার্গের নাগরিকদের ভিসা-ফ্রি ভ্রমণের প্রস্তাব দেবে চীন জানা গেছে। 

সংবাদ সম্মেলনে ওয়াং ই বলেন, চীন পাইলট-ভিত্তিতে আগামী ১৪ মার্চ থেকে সুইজারল্যান্ড, আয়ারল্যান্ড, হাঙ্গেরি, অস্ট্রিয়া, বেলজিয়াম এবং লুক্সেমবার্গের নাগরিকদের জন্য ভিসামুক্ত প্রবেশ সুবিধা চালু করবে।
 
গত জানুয়ারিতে সুইজারল্যান্ড ও আয়ারল্যান্ডের পাসপোর্টধারীদের জন্য ভিসা-ফ্রি প্রবেশের সুবিধা ঘোষণা করেছিল চীন। ওই সময় চীনের প্রধানমন্ত্রী লি কিয়াং উভয় দেশ সফর করেন। চীনের ভিসা-ফ্রি প্রবেশ সুবিধা পাওয়া দেশগুলোর তালিকায় ইউরোপের ওই ছয় দেশকে সবশেষ যুক্ত করা হয়েছে। 

চীনা পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, আশা করি আরও অনেক দেশ চীনা নাগরিকদের জন্যও ভিসা-ফ্রি প্রবেশ সুবিধা চালু করবে। পাশাপাশি আন্তঃসীমান্ত ভ্রমণের জন্য দ্রুত ট্র্যাক নেটওয়ার্ক তৈরি ও পুনরায় আন্তর্জাতিক যাত্রীবাহী ফ্লাইট দ্রুত চালু করতে আমাদের সঙ্গে কাজ করবে। 

এর আগে একে অপরের নাগরিকদের জন্য পর্যটন ভিসার প্রয়োজনীয়তা স্থায়ীভাবে বাতিল করে থাইল্যান্ড ও সিঙ্গাপুরের সঙ্গে চুক্তি করে চীন। 
 
সূত্র: সিএনএন ও রয়টার্স ।
 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image