• ঢাকা
  • বুধবার, ৯ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ; ২১ ফেরুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

পর্দা উঠেছে ২২তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ২১ জানুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২:৫৬ পিএম
২২তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব
ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব।

বিনোদন প্রতিবেদক : পর্দা উঠেছে ২২তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের।শনিবার (২০ জানুয়ারি) বিকেলে রাজধানীর জাতীয় জাদুঘরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মজিব মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে এ উৎসবের উদ্বোধন করা হয়েছে।

সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপির সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এমপি।

উপস্থিত ছিলেন উপমহাদেশের প্রখ্যাত অভিনেত্রী শর্মিলা থাকুর এবং বাংলাদেশে নিযুক্ত চীনা কূটনীতিক ইয়াও ওয়েন। 

উদ্বোধনী অনুষ্ঠানের পর ইরানি নির্মাতা মুর্তজা অতাশ জমজম পরিচালিত বাংলাদেশি অভিনেত্রী জয়া আহসান অভিনীত চলচ্চিত্র 'ফেরেশতে এবং বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনায় এবং শ্যাম বেনেগাল নির্মিত চলচ্চিত্র মুজিব: একটি জাতির রূপকার প্রদর্শিত হয়।

অনুষ্ঠানে শর্মিলা ঠাকুর বলেন, "চলচ্চিত্র হচ্ছে বিশ্বকে বোঝার মাধ্যম। কারণ ইমেজ (ছবি) যেকোনও ভাষার চেয়ে শক্তিশালী।" তিনি আরও বলেন, "আমাকে জুরি হিসেবে মনোনীত করায় আমি সম্মানিত বোধ করছি।"

অনুষ্ঠানে প্রধান অতিথি আবুল হাসান মাহমুদ আলী চলচ্চিত্র উৎসবের শুভ উদবোধন ঘোষণা করেন। এ সময় তিনি বলেন, "বাংলাদেশের নির্মাতারা বিশ্বের বড় বড় চলচ্চিত্র উৎসবে যাচ্ছে। তারা বিশ্বের চলচ্চিত্র জগতে যা যা ঘটছে তাতে নজর রাখছে। এখানে অনেক সিনেমা এসেছে সারা বিশ্ব থেকে। আমি সবাইকেই স্বাগত জানাই।"

সভার সমাপনী বক্তব্যে শাহরিয়ার আলম এমপি বলেন, "বিশ্বের অনেক দেশ থেকে চলচ্চিত্র প্রতিনিধি এখানে এসেছে। অনেকেই প্রথমবার এসেছে। আমি সবাইকেই ঢাকা উৎসবে স্বাগত জানাচ্ছি। আমি এই উৎসবের সঙ্গে দীর্ঘকাল থাকতে পেরে সম্মানিত বোধ করছি।" তিনি আরও বলেন, "আমি আশা করি, আগামীতে আরও বড় পরিসরে এই উৎসব হবে।"

এর আগে শনিবার সকাল ১০টায় রাজধানীর শিল্পকলা একাডেমি মিলনায়তনে চলচ্চিত্র উৎসবের চিল্ড্রেন ফিল্ম বিভাগের স্ক্রিনিং অনুষ্ঠান হয়। এই পর্বে অনুষ্ঠান সহযোগী হিসেবে ছিল ডাউন সিনড্রম সোসাইটি অব বাংলাদেশ। ডাউন সিনড্রম সোসাইটির সভাপতি সরদার এ রাজ্জাকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নিউরো ডেভেলপমেন্ট সুরক্ষআ ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক মো. শাহ আলম। বিশেষ অতিথি ছিলেন ক্যাম্পেইন লিড সাইটসেভার্সের অয়ন দেবন দেবনাথ এবং এবং সুইড বাংলাদেশে মহাসচিব মাহবুবুল মনির। 

আলোচনা সভার পর ডাউন সিনড্রম বৈশিষ্ট্যের শিশুদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। 

চিলড্রেন ফিল্ম বিভাগে ডাউন সিম্ভ্রম বৈশিষ্ট্যসম্পন্ন মঙ্গোলিয়ান অভিনেতা অভিনীত "the Trio movie" দেখানো হয়। আলোচনাপর্বে অনুষ্ঠানের সভাপতি সরদার এ রাজ্জাক বলেন, ডাউন সিনড্রমের শিশুদের বোঝা হিসেবে বিবেচনা করা যাবে না। তাদের প্রতি ভালবাসা দেখাতে হবে। তারাও সৃষ্টিকর্তার সৃষ্টি।

 

 

ঢাকানিউজ২৪.কম / জেডএস

আরো পড়ুন

banner image
banner image