• ঢাকা
  • মঙ্গলবার, ৩ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ; ১৮ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

রাজনাথ সিং এবং জেনারেল লি শাংফু বৈঠক


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ২৯ এপ্রিল, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৯:১৭ এএম
মুখোমুখি বৈঠক করলেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী
রাজনাথ সিং এবং জেনারেল লি শাংফু

নিউজ ডেস্ক:  পূর্ব লাদাখের গালওয়ানে সংঘর্ষের পর এই প্রথম মুখোমুখি বৈঠক করলেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এবং চীনের প্রতিরক্ষামন্ত্রী জেনারেল লি শাংফু। বৃহস্পতি ও শুক্রবার দু’দিন দিল্লিতে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) প্রতিমন্ত্রীদের সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। এ সম্মেলনে যোগ দিতে নয়াদিল্লিতে এসেছেন লি। সম্মেলনের এক ফাঁকে ভারত ও চীনের প্রতিরক্ষামন্ত্রী পার্শ্ববৈঠকে বসেন। খবর ডনের।

সরকারি সূত্রে জানা গেছে, রাজনাথ চীনা মন্ত্রী লিকে স্পষ্ট জানিয়েছেন, দু’দেশের মধ্যে থাকা চুক্তি এবং প্রতিশ্রুতি অনুযায়ী প্রকৃত নিয়ন্ত্রণ রেখার যাবতীয় জট ছাড়াতে হবে। সেই চুক্তি লঙ্ঘন গোটা দ্বিপক্ষীয় সম্পর্কের ভিত নষ্ট করে দেবে। সীমান্তে শান্তি ও সুস্থিতির ওপরই নির্ভর করছে ভারত-চীন সম্পর্ক। এ ছাড়া সেনা পিছানোর পরই নিয়ম অনুযায়ী সেনা সরিয়ে নেওয়ার কথাও বলেন তিনি।

বৈঠকে চীনের প্রতিরক্ষামন্ত্রী দুই দেশের সামরিক বাহিনীর মধ্যে সহযোগিতা নতুনভাবে শুরু করার এক প্রস্তাব পেশ করেছিলেন। তবে ভারত তা খারিজ করে জানায়, প্রকৃত নিয়ন্ত্রণ রেখার (এলএসি) পরিস্থিতি স্বাভাবিক হলে ওই প্রস্তাব বিবেচিত হতে পারে, তার আগে নয়।

সরকারের সর্বোচ্চ স্তরে না হলেও এর আগে সামরিক স্তরে সীমান্তের উত্তেজনা প্রশমনে একাধিক বৈঠক করেছে ভারত ও চীন। শেষ বৈঠকটি হয় গত রোববার, চুশুল-মলডো সীমান্তে, যা এই পর্যায়ের ১৮তম বৈঠক। আলোচনায় দুই দেশই প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর শান্তি বজায় রাখায় সম্মত হয়েছে। তার পরেই দু’দেশের প্রতিরক্ষামন্ত্রীর বৈঠকের গুরুত্ব যথেষ্ট বলেই মনে করা হচ্ছে।

তবে ভারত-চীন দ্বিপক্ষীয় সম্পর্ক এ মুহূর্তে কতটা শীতল, তার আরও এক প্রমাণ দেখা গেল  রাজনাথ-লি বৈঠকে। ওই বৈঠকে চীনা প্রতিরক্ষামন্ত্রীসহ প্রতিনিধি দলের কারও সঙ্গে রাজনাথ সিং করমর্দন করেননি। এসসিওর অন্য সদস্য দেশের প্রতিরক্ষামন্ত্রীদের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে রাজনাথ সিং যথেষ্ট সৌজন্য দেখিয়েছেন। তবে পার্শ্ববৈঠকে চীনের প্রতিরক্ষামন্ত্রী লির সঙ্গে করমর্দন করেননি ।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image