• ঢাকা
  • মঙ্গলবার, ৩ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ; ১৮ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

দিল্লিতে পানির তীব্র সংকট


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ৩০ মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১:৪৪ এএম
দিল্লিতে
পানির তীব্র সংকট

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের দিল্লিতে পানির তীব্র সংকট, অনেক এলাকায় দিনে দুবারও পানি সরবরাহ করা যাচ্ছে না। কেন্দ্রশাসিত অঞ্চলটির পানিমন্ত্রী অতিশী এমন পরিস্থিতিতে দিল্লিবাসীকে পানি ব্যবহারে মিতব্যয়ী হওয়ার আহ্বান জানিয়েছেন । এছাড়া পানি অপচয়কারীদের জরিমানা করা হবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। (খবর: হিন্দুস্তান টাইমস)

এ অবস্থায় পানি ব্যবহারে আরও হিসেবি হওয়ার আহ্বান জানিয়ে দিল্লির বাসিন্দাদের উদ্দেশে রাজ্যের পানিমন্ত্রী বলেন, ‘যেসব এলাকায় দিনে দুবার পানি পাওয়া যায়, তারা এখন দিনে একবার পাবে। এ কঠিন সময়ে সবার সহযোগিতা চাই।’

ভয়াবহ দাবদাহে পুড়ছে ভারতের দিল্লি। এর মধ্যে মড়ার ওপর খাঁড়ার ঘা হয়ে দেখা দিয়েছে পানিসংকট। অনেক এলাকার বাসিন্দা পানির জন্য হাহাকার করছেন। দিনে দুবারও পানি সরবরাহ করা হচ্ছে না কিছু কিছু এলাকায়।
 
চলমান পরিস্থিতিতে পানি অপচয়কারীদের ওপর জরিমানা করা হবে বলে জানিয়েছে পানি কর্তৃপক্ষ। পাইপের পানি দিয়ে গাড়ি ধোয়া, ট্যাংক থেকে পানি উপচেপড়া, বাণিজ্যিক কাজে বাসাবাড়ির পানি ব্যবহার এবং নির্মাণকাজে সুপেয় পানি ব্যবহারের মতো ঘটনাগুলো অপচয় হিসেবে বিবেচিত হবে জানিয়ে নির্দেশনা জারি করা হয়েছে। এ ধরনের কর্মকাণ্ডে জড়িত থাকলে দুই হাজার রুপি জরিমানা দিতে হবে বলেও জানানো হয়েছে।
 
এরই মধ্যে পানির অপচয় রোধে ২০০টি দল গঠনের নির্দেশ দিয়েছেন পানিমন্ত্রী। এ দলগুলো বিভিন্ন আবাসিক এলাকা পরিদর্শন করবে এবং সুপেয় পানির অপচয় হচ্ছে কিনা খতিয়ে দেখবে।
 
সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অভিযোগ, চলতি মাসে দিল্লিকে তার ভাগের পানি দিচ্ছে না হরিয়ানা সরকার। গত ১মে ওয়াজিরাবাদে পানির স্তর ছিল ৬৭৪.৫ ফিট, এখন তা কমে ৬৬৯.৮ ফিটে নেমে এসেছে। এর কারণে দিল্লির বেশকিছু এলাকায় পানিসংকট দেখা দিয়েছে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image