• ঢাকা
  • সোমবার, ৩ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ; ১৭ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ফুড সিস্টেম ড্যাশবোর্ড নীতিমালা প্রণয়ন ও গবেষণা কার্যক্রমকে সহজ করবে : খাদ্য সচিব


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ১২ মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৪:৫৮ পিএম
ফুড সিস্টেম ড্যাশবোর্ড নীতিমালা প্রণয়ন
খাদ্য সচিব মো: ইসমাইল হোসেন

নিউজ ডেস্ক : খাদ্য সচিব মো: ইসমাইল হোসেন বলেছেন, ফুড সিস্টেম ড্যাশবোর্ডের উদ্দেশ্য হল বাংলাদেশে খাদ্য ও পুষ্টি নিরাপত্তা সম্পর্কিত সকল তথ্য ডিজিটালাইজ ও রক্ষণাবেক্ষণ করা, যাতে সবার তথ্য-উপাত্তের অধিকার নিশ্চিত করা যায়। ড্যাশবোর্ডে খাদ্যের প্রাপ্যতা ও পুষ্টি সম্পর্কিত বিভিন্ন তথ্য রয়েছে, যা দ্রুত নীতিমালা প্রণয়ন ও গবেষণা কার্যক্রমকে সহজ করবে।

১২ মে ঢাকার হোটেল রূপসী বাংলায় বাংলাদেশ ফুড সিস্টেম ড্যাশবোর্ডের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় খাদ্য সচিব এসব কথা বলেন।

সচিব বলেন, ফুড ড্যাশবোর্ডর মাধ্যমে দেশের যেকোন স্থান থেকে খাদ্য ব্যবস্থাপনার চিত্র এবং বিভাগ ও জেলার চিত্র আলাদা করে জানা যাবে, যা খাদ্য গবেষণা ও খাদ্য বিষয়ে সিদ্ধান্ত গ্রহণে কাজে লাগবে।

খাদ্য পরিকল্পনা ও পরিধারণ ইউনিট (এফপিএমইউ) এর মহাপরিচালক মো: শহিদুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে গ্লোবাল অ্যালায়েন্স ফর ইমপ্রুভড নিউট্রিশন (গেইন) এর কান্ট্রি ডিরেক্টর ডক্টর রুদাবা খন্দকার, পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর ব্যবস্থাপনা পরিচালক ডক্টর নমিতা হালদার, ফুড এন্ড এগ্রিকালচার অর্গানাইজেশনের বাংলাদেশ এর ডেপুটি কান্ট্রি রিপ্রেজেনটেটিভ ডক্টর দিয়া সানাউ, গ্লোবাল অ্যালায়েন্স ফর ইমপ্রুভড নিউট্রিশন (গেইন) এর এক্সিকিউটিভ ডাইরেক্টর ডক্টর লরেন্স হাদ্দাদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের অতিরিক্ত সচিব এসডিজি মনিরুল ইসলাম ও খাদ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক মো: আব্দুল্লাহ আল মামুন উপস্থিত ছিলেন।

বাংলাদেশের খাদ্য ব্যবস্থা ড্যাশবোর্ডটি জাতীয় ও স্থানীয় স্তরে গুরুত্বপূর্ণ খাদ্য ব্যবস্থার সূচকসমূহের তথ্য প্রদান করে। এটি https://www.foodsystemsdashboard.org/countries/bgd/subnational-data লিংকে পাওয়া যাবে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image