• ঢাকা
  • বুধবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ২৯ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ভিসাপ্রক্রিয়া সহজ করার ব্যাপারে আলোচনা হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৩:৩৪ পিএম
ভিসাপ্রক্রিয়া সহজ করার ব্যাপারে আলোচনা
পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ

নিউজ ডেস্ক : ২০২৩ সালে ১৬ লাখ বাংলাদেশিকে ভিসা দিয়েছে ভারত বলেছেন, পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। ভিসা প্রক্রিয়া আরো সহজ করার ব্যাপারে আলোচনা হয়েছে। ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রা এ বিষয়ে সহায়তার আশ্বাস দিয়েছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে ঢাকা সফররত ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রার সঙ্গে বৃহস্পতিবার বৈঠক শেষে এসব কথা বলেন তিনি।

তিনি আরও বলেন, ভারত আমাদের সবচেয়ে নিকটতম প্রতিবেশী এবং বন্ধুরাষ্ট্র। আজকের আলোচনায় ভিসা ইস্যুর ক্ষেত্রে ক্যাপাসিটি বাড়ানো, ট্যারিফ, কানেকটিভিটি বাড়ানোসহ নানা বিষয়ে কথা হয়েছে।

বৈঠক পরবর্তী ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, তিস্তা নিয়ে আলোচনা হয়েছে। তিস্তায় আমরা একটা বৃহৎ প্রকল্প নিয়েছি। ভারত সেখানে অর্থায়ন করতে চায়। আমি বলেছি, তিস্তায় যে প্রকল্পটি হবে সেটা আমাদের প্রয়োজন অনুযায়ী হবে। আমাদের প্রয়োজন যেন পূরণ হয়। আমাদের চাহিদা পূরণ করেই তিস্তা চুক্তি হবে।

ড. হাছান মাহমুদ বলেন, ভারতের সঙ্গে আমাদের বহুমাত্রিক সম্পর্ক। এই সম্পর্ক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে নতুন উচ্চতায় উন্নীত হয়েছে।

তিনি বলেন, নন লিথাল (প্রাণঘাতী নয়) ওয়েপন ব্যবহার করার ব্যাপারে গুরুত্ব আরোপ করা হয়েছে। ভারতের পররাষ্ট্র সচিব বলেছেন বিএসএফকে সে ব্যাপারে নির্দেশনা দেওয়া হয়েছে। এ ব্যাপারে তাদের আন্তরিকতার অভাব নেই।

এর আগে, ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রা গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেছেন। প্রধানমন্ত্রীর প্রেস উইং এ তথ্য নিশ্চিত করেছে।

ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রা বুধবার সন্ধ্যায় একটি বিশেষ ফ্লাইটে ঢাকায় আসেন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image