• ঢাকা
  • বুধবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ২৯ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

নাসিরাবাদ কলেজ গভর্নিং বডির কমিটি স্থগিত করেছে হাইকোর্ট


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ০৪ মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১:৩৭ এএম
গভর্নিং বডির কমিটি স্থগিত করেছে হাইকোর্ট
নাসিরাবাদ কলেজ

নিজস্ব প্রতিবেদক, ময়মনসিংহ : ময়মনসিংহ নগরীর ঐতিহ্যবাহী স্বনামখ্যাত নাসিরাবাদ কলেজ গভর্নিং বডির সভাপতি পদে আসীন হওয়ার জন্য ময়মনসিংহ-৪ (সদর) আসনের সংসদ সদস্য মোহিত উর ররহমান শান্ত’র আধা সরকারি পত্র (ডিও লেটার) প্রদানের প্রেক্ষিতে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শিক্ষানুরাগী সদস্য ও সভাপতির মনোনয়ন দেয়ার খবরে কলেজ ক্যাম্পাস উত্তপ্ত হয়ে উঠেছে। প্রায় প্রতিদিন শিক্ষার্থীরা মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে। অবশেষে হাইকোর্টে রিট করার পর জাতীয় বিশ্ববিদ্যালয়ের দেয়া সভাপতি ও শিক্ষানুরাগীর মনোনয়ন দেয়ার আদেশ স্থগিত করেছে।

নাসিরাবাদ কলেজের বর্তমান গভর্নিং বডির সভাপতি আমিনুল হক শামীম নানা অনিয়ম রোধ করতে জনস্বার্থে উচ্চ আদালতে একটি রিট পিটিশন দাখিল করেছেন। এই রিটের পরিপ্রেক্ষিতে শুনানি শেষে গত ২৯ এপ্রিল বিচারক মো. খাসরুজ্জামান ও কে এম জাহিদ সারওয়ারের আদালত ওই ডিও লেটারের কার্যকারিতার ওপর স্টে অর্ডার জারি করেছেন।

জানা গেছে, মোহিত উর রহমান জাতীয় সংসদের প্যাডে দেওয়া ডিও লেটারে তার আস্থাভাজন ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ফারুক আহমেদ খানকে কলেজের গভর্নিং বডির সভাপতি করার জন্য সুপারিশ করেছেন। যা জাতীয় বিশ্ববিদ্যালয়ের আইনের পরিপন্থী।

গত ১৪ মার্চ দেওয়া ওই ডিও লেটারে তিনি উল্লেখ করেছেন, তার বাবা সাবেক সংসদ সদস্য ও সাবেক ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান এই কলেজে তার শিক্ষকতা শুরু করেছিলেন। এই কলেজের সঙ্গে তার পরিবারের অসংখ্য স্মৃতি জড়িত ও কলেজটির উন্নয়নে তার বাবার অবদান রয়েছে। এমতাবস্থায় তিনি কলেজটির গভর্নিং বডিতে নিজের পছন্দের লোককে সভাপতি হিসেবে মনোনীত করতে চান।

এদিকে, ২০২১ সালের ৩ জুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজে গভর্নিং বডির নির্বাচন পদ্ধতি সম্পর্কিত এক প্রজ্ঞাপনে বলা হয়েছে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ/শিক্ষা প্রতিষ্ঠানসমূহের গভর্নিং বডি (সংশোধিত) সংবিধি -২০১৯ এর ধারা -২৭ অনুযায়ী গভর্নিং বডির মেয়াদ শেষ হওয়ার তিন মাস পূর্বে বিভিন্ন ক্যাটাগরি যেমন- শিক্ষক, অভিভাবক, প্রতিষ্ঠাতা, দাতা এবং হিতৈষী প্রতিনিধি নির্বাচনের নিমিত্তে গভর্নিং বডির সভায় তিন সদস্য বিশিষ্ট একটি নির্বাচন কমিশন গঠিত হবে।

উক্ত কমিশনের তিনজন সদস্য হবেন ১. জাতীয় বিশ্ববিদ্যালয়ের মনোনীত গভর্নিং বডির বিদ্যোৎসাহী সদস্য, ২. গভর্নিং বডির মনোনীত এমন একজন শিক্ষক যিনি নির্বাচনে অংশগ্রহণ করবেন না এবং ৩. অধ্যক্ষ, যিনি রিটার্নিং অফিসার হিসেবে দায়িত্ব পালন করবেন। গভর্নিং বডি গঠনের লক্ষ্যে উল্লেখিত বিধি মোতাবেক নির্বাচন কমিশন গঠন করে এ সংক্রান্ত যাবতীয় কার্যক্রম সম্পন্ন করতে হবে। অন্যথায় কমিটি গঠনের আবেদন বিবেচনা করা হবে না বলেও ওই প্রজ্ঞাপনে উল্লেখ করা আছে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image