• ঢাকা
  • সোমবার, ৩ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ; ১৭ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

আন্তর্জাতিক মিডওয়াইফ দিবস উদযাপন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ০৫ মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৯:৪০ এএম
আন্তর্জাতিক মিডওয়াইফ, দিবস উদযাপন
নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের উদ্যোগে কেন্দ্রীয়ভাবে একবর্নাঢ্য র‍্যালী।

নিজস্ব প্রতিবেদক : সারা বিশ্বের ন্যায় বাংলাদেশও নানা আয়োজনে পালিত হলো আন্তর্জাতিক মিডওয়াইফ দিবস ২০২৪ পালিত হয়েছে।। 

রোববার (০৫ মে) সকালে দিবসটি নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের উদ্যোগে কেন্দ্রীয়ভাবে এক বর্নাঢ্য র‍্যালীর আয়োজন করা হয়। 

নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের মহাপরিচালক মাকসুরা নূর এনডিসি এর নেতৃত্বে র‍্যালীটি ঢাকা নার্সিং কলেজ হতে শুরু হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় চত্বর প্রদক্ষিণ করে। 

র‍্যালীতে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক, ইউএনএফপিএ এর প্রতিনিধিবৃন্দ, নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের পরিচালকবৃন্দ, নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিলের রেজিস্ট্রার, ঢাকা নার্সিং কলেজের অধ্যক্ষ প্রমুখ। র‍্যালীতে সরকারি ও বেসরকারি মিডওয়াইফারি শিক্ষা ও সেবা প্রতিষ্ঠানের প্রায় পাঁচ শতাধিক মিডওয়াইফারি শিক্ষার্থী ও মিডওয়াইফগণ অংশগ্রহণ করেন।

আন্তর্জাতিক মিডওয়াইফ দিবস ২০২৪ এর প্রতিপাদ্য বিষয় "মিডওয়াইফস: একটি গুরুত্বপূর্ণ জলবায়ু সমাধান" যার 'ভাবানুবাদ করা হয়েছে "মিডওয়াইফ। জলবায়ু সংকটে অপরিহার্য জনশক্তি"। বর্তমানে জলবায়ু পরিবর্তন স্বাস্থ্যর জন্য বড় চ্যালেঞ্জ। উষ্ণায়ন, তাপদাহ ও প্রাকৃতিক দুর্যোগ নারী ও শিশু স্বাস্থ্যর উপর ব্যাপকভাবে প্রভাব ফেলে। মিডওয়াইফগণ জলবায়ু পরিবর্তনের সাথে স্বাস্থ্য ব্যবস্থাকে খাপ খাওয়ানো, সামগ্রিক কার্বন নিঃসরণ কমানো এবং নিরাপদ ও বিজ্ঞান সম্মত সেবা প্রদানে অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। স্বাস্থ্যখাতে সম্পদের সর্বোত্তম ব্যবহার ও বর্জ্য ব্যবস্থাপনায় ক্ষেত্রে বিশ্বব্যাপী মিডওয়াইফদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তাই সামগ্রিক বিবেচনায় ইন্টারন্যাশনাল কনফেডারেশন অব মিডওয়াইভস (আইসিএম) প্রতিপাদ্যের এ বিষয়টি নির্ধারণ করেছে।

এছাড়া সারা দেশে নার্সিং ও মিডওয়াইফারি শিক্ষা প্রতিষ্ঠানসমূহে নানা আয়োজনে আন্তর্জাতিক মিডওয়াইফ দিবস ২০২৪ উদযাপন করা হয়েছে।

 

 

ঢাকানিউজ২৪.কম / জেডএস/সানি

আরো পড়ুন

banner image
banner image