• ঢাকা
  • বুধবার, ৯ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ; ২১ ফেরুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

গাজা-ইসরায়েলের যুদ্ধে ৬৩ সাংবাদিক নিহত 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ০৫ ডিসেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ১০:৩৪ এএম
৬৩ সাংবাদিক নিহত 
গাজা-ইসরায়েলের যুদ্ধ


আন্তর্জাতিক ডেস্ক : যুদ্ধবিরতি শেষে গত শুক্রবার সকাল থেকে গাজা ও ইসরায়েলের মধ্যে ফের তুমুল লড়াই শুরু হয়েছে। গত ৭ অক্টোবর থেকে শুরু হওয়া যুদ্ধে গতকাল সোমবার পর্যন্ত অন্তত ৬৩ সাংবাদিক এবং মিডিয়া কর্মী নিহত হয়েছেন। কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস (সিপিজে) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। খবর সিএনএনের। 

প্রতিবেদনে বলা হয়েছে, গাজা, ইসরায়েল এবং লেবাননে এসব সাংবাদিক নিহত হয়েছেন। সিপিজে বলেছে, নিহত সাংবাদিকদের মধ্যে রয়েছেন ৫৬ জন ফিলিস্তিনি, চারজন ইসরায়েলি এবং তিনজন লেবানিজ। 

বিবৃতিতে সিপিজে বলছে, সাংবাদিকরা গাজায় অনেক ঝুঁকির মুখোমুখি, তারা ইসরায়েলি স্থল হামলার সময় বিধ্বংসী বিমান হামলা, বিপর্যস্ত যোগাযোগব্যবস্থা, সরবরাহের ঘাটতি এবং ব্যাপক বিদ্যুৎ বিভ্রাটের মধ্যে এ সংঘাতের রিপোর্ট করার চেষ্টা করছেন।  

গাজা থেকে ইসরায়েল অভিমুখে গত ৭ অক্টোবর হাজার হাজার রকেট ছুড়ে হামাস। সেইসঙ্গে হামাসের যোদ্ধারা ইসরায়েলের সীমান্ত ভেদ করে দেশটিতে তাণ্ডব চালায়। এতে ইসরায়েলে নিহত হয়েছে ১২০০। আহত তিন হাজারের বেশি। এছাড়া অন্তত ২৪০ জনকে জিম্মি করে হামাস। এরপরেই গাজায় পাল্টা আক্রমণ শুরু করে ইসরায়েলি বাহিনী। 

ইসরায়েলি বাহিনীর অবিরাম হামলায় গাজায় নিহতের সংখ্যা ১৫ হাজার ছাড়িয়েছে। আহত হয়েছে ৪০ হাজারের বেশি। এরপর গত ২৪ নভেম্বর কাতারের মধ্যস্থতায় ইসরায়েল ও হামাসের চারদিনের যুদ্ধবিরতি চুক্তি হয়। দুই ধাপে তা আরও তিনদিন বাড়ানো হয়। তবে গতকাল শুক্রবার সকালেই যুদ্ধবিরতির মেয়াদ শেষ হলেই ফের হামাস ও ইসরায়েলের মধ্যে তুমুল যুদ্ধ শুরু হয়।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image