• ঢাকা
  • বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ২২ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ইবিতে সায়েন্স অলিম্পিয়াড ও ট্রেজার হান্ট


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ১২ মার্চ, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৪:২৪ পিএম
ইবিতে
সায়েন্স অলিম্পিয়াড ও ট্রেজার হান্ট

আহমাদ গালিব, ইবি প্রতিনিধি: ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) সায়েন্স অলিম্পিয়াড ও ট্রেজার হান্ট প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। ইবি সাইন্স ক্লাবের উদ্যোগে এই প্রতিযোগিতার অয়োজন করা হয়। প্রতিযোগীতায় প্রায় ২৫টি স্কুল-কলেজ থেকে শিক্ষার্থীরা অংশগ্রহণ করেছেন। 

রবিবার (১২ মার্চ) সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের হলরুমে অনুষ্ঠানটি শুরু হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় সাইন্স ক্লাবের প্রধান উপদেষ্টা ও ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের অধ্যাপক ড. শাহজাহান আলী ও বিশেষ অতিথি হিসেবে অধ্যাপক ড. শরিফুল ইসলাম। এসময় অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ক্লাবটির তথ্য ও প্রযুক্তি সম্পাদক জাহিদ হাসান।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. শাহজাহান আলী বলেন, ‘বিজ্ঞানের গতিময়তা সমুন্নত রাখতে ও বিজ্ঞানমনস্ক জাতি গঠনে বিজ্ঞান ও প্রযুক্তির প্রসার প্রয়োজন। তাই বিজ্ঞান চর্চা ও ক্ষেত্র তৈরিতে সাইন্স ক্লাবের কার্যক্রম প্রসারিত করতে হবে।’

জানা যায়, সাইন্স অলিম্পিয়াডে বিশ্ববিদ্যালয়ের ৩৬টি বিভাগ থেকে অংশগ্রহন করেছে শিক্ষার্থীরা। প্রতিযোগিতায় পদার্থবিজ্ঞান, জীববিজ্ঞান ও রসায়ন এই তিন বিষয় থেকে প্রশ্ন করা হয়। এসময় সাইন্স অলিম্পিয়াড প্রথম পর্বে বিশ্ববিদ্যালয়, কলেজ ও স্কুল এ তিন পর্যায় থেকে শিক্ষার্থীরা অংশগ্রহন করে। অলিম্পিয়াডে প্রতিটি পর্যায়ে বিজয়ী তিনজনকে ক্রেস্ট ও সার্টিফিকেট প্রদান করা হয়। পরবর্তীতে প্রতিযোগিতার দ্বিতীয় পর্বে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থানে ট্রেজার হান্ট শুরু হয়।

এতে ৪ সদস্যের ১০টি গ্রুপ অংশগ্রহণ করে। মূলত ট্রেজার হান্টের মধ্যে নির্দেশিত স্থানের কিউআর কোড স্ক্যান করে প্রশ্নের সমাধান নিয়ে সর্বশেষ স্থানের ট্রেজারিগুলো প্রথম উদ্ধারকারী গ্রুপকে বিজয়ী করা হয়েছে। ট্রেজার হান্টের বিজয়ী দলের সদস্যরা হলেন-ফার্মেসি বিভাগের উম্মে হাবিবা মাহিম (দলনেতা), ইয়াসিন ইমন, জারিন ফিরদাউস, রেহনুমা রহমান স্মৃতি।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image