• ঢাকা
  • বুধবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ২৯ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

সহনশীল বিশ্ব গড়তে দৃঢ় সংকল্পে এগিয়ে আসতে হবে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১০:১৬ পিএম
সহনশীল বিশ্ব গড়তে দৃঢ় সংকল্প
বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ

নিউজ ডেস্ক : বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, সবুজ ও সহনশীল বিশ্ব গড়তে উন্নত দেশসমূহকে দৃঢ় সংকল্পে এগিয়ে আসতে হবে। পারষ্পরিক সহযোগিতা ও সমন্বিত উদ্যোগ, আর্থিক সম্পদ সমূহের গতিশীলতা ও প্রযুক্তির শর্তহীন বিনিময় ছাড়া নবায়নযোগ্য জ্বালানির প্রসার ঘটবে না। বিষয়টি মাথায় রেখে সহযোগিতার মনোভাব নিয়েই আলোচনা উচিত।

প্রতিমন্ত্রী ১৯ মার্চ জার্মানীতে BERLIN ENERGY TRANSITION DIALOGUE ২০২৪-এর Ministerial-level multi-stakeholder roundtable on "Implementing the COP28 decisions in the energy sector-opportunities, barriers, and next steps: The Way Ahead শীর্ষক গোলটেবিল বৈঠকে বক্তব্যকালে এসব কথা বলেব। তিনি বলেন, নানা প্রতিকূলতার মধ্যেও বাংলাদেশ ২০৪১ সালের মধ্যে শতকরা ৪০ ভাগ বিদ্যুৎ নবায়নযোগ্য উৎস হতে উৎপাদন করবে। উন্নত দেশ হতে, আধুনিক গ্রিড ব্যবস্থা ও দক্ষতার উন্নয়নে প্রযুক্তিগত সহযোগিতা এবং উৎকর্ষতার বিনিময় হওয়া প্রয়োজন। জার্মানী, নরায়নযোগ্য প্রযুক্তির প্রসারে বিশেষ করে বায়ু থেকে বিদ্যুৎ উৎপাদনে কার্যকর উদ্যোগ নিতে পারে। কার্বন নিঃসরণের হার উল্লেখযোগ্য মাত্রায় কমাতে আন্তর্জাতিক কমিউনিটির সহযোগিতা আবশ্যক। জলবায়ু নিরপেক্ষ পণ্য উৎপাদন ও ব্যবহারে প্রয়োজন নরায়নযোগ্য জ্বালানির পরিচালনায় আর্থিক সহায়তা এবং আর্থিক সম্পদের গতিময়তা। এসব ছাড়া নরায়নযোগ্য জ্বালানির ব্যবহার বাড়বে না। নরায়নযোগ্য জ্বালানি ও জলবায়ু স্থিতিস্থাপকতার জন্য আন্তর্জাতিক সমর্থন অপরিহার্য।

গোলটেবিল বৈঠকে জার্মানীর পররাষ্ট্রমন্ত্রী আনালিনা বারবক (Annalena Baerbock), জার্মানীর অর্থনৈতিক বিষয়ক ও জলবায়ু কার্যক্রম বিষয়ক মন্ত্রী ডঃ রবার্ট হাবেক (Dr Robert Habeck) সহ বিভিন্ন দেশের মন্ত্রী ও প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image