• ঢাকা
  • বৃহস্পতিবার, ৬ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ; ২০ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

মানসিক প্রশান্তিতে যোগ ব্যায়ামের বিকল্প নেই: হাই কমিশন অফ ইন্ডিয়া


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ০৯ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২:৪৩ পিএম
মানসিক প্রশান্তিতে
যোগ ব্যায়ামের বিকল্প নেই

নিউজ ডেস্ক : বর্তমান সময়ে অনিয়ন্ত্রিত জীবন যাপনের ফলে নানাবিধ রোগ ব্যাধিতে জর্জরিত হচ্ছে সাধারণ মানুষ। সর্বস্তরের জনগণকে রোগ মুক্ত রাখতে দেশে চালু হয়েছে ইয়োগা সোসাইটি অর্থাৎ যোগ ব্যায়ামের প্রচলন। ২১ জুন আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষে ঢাকার রমনা পার্কে  ইন্দিরা গান্ধী কালচার সেন্টার হাইকমিশন অফ ইন্ডিয়া ও দেশের শীর্ষ ব্যায়াম সংগঠন রমনা ইয়োগা সোসাইটির যৌথ উদ্যোগে আলোচনা সভা ও ফ্রি যোগ ব্যায়ামের আয়োজন করা হয়।

রমনা ইয়োগা সোসাইটির যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ মামুনুর রশিদের সঞ্চালনায় সভাপতি ড. মোঃ শহিদুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইজিসি পরিচালক ও হাই কমিশন অফ ইন্ডিয়া ড. মৃন্ময় চক্রবর্তী। আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রমনা ইয়োগা সোসাইটির  প্রধান উপদেষ্টা ও সাবেক সচিব বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন (পিএসসির) মেম্বার ও এন সিদ্দিকী খানম, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন: ইন্দিরা গান্ধী কালচার সেন্টারের (আইজিসির)প্রধান প্রশিক্ষক শাহনাজ পারভীন শিখা, ইয়োগা বিশেষজ্ঞ কুশল রায় জয় , ইয়োগা সংগঠক রোকনুজ্জামান টুটুল,ইয়োগা প্রশিক্ষক এলিজা চৌধুরী  আব্দুল্লাহ আল  সেলিম , জনাব শাহিন আহমেদ,  তৈবুর রহমান খান, মিজানুর রহমান, জনাব জসিম উদ্দিন রিপন,  জনাব আজাদুর রহমান, বৈশাখী শর্মা দেবু রায়।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক প্রবীণ আইনজীবী  অ্যাডভোকেট মানিক রায়, সংগঠনের সম্মানিত উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা ডাক্তার আশরাফ আলী টিপু, বীর মুক্তিযোদ্ধা  এ জেড এম শাজাহান, বীর মুক্তিযোদ্ধা ও মাতৃভূমি গ্রুপের ভাইস চেয়ারম্যান এ বি এম হানিফ মিয়া, শামীম আহমেদ খান, মেজবাহ উদ্দিন, গিয়াস উদ্দিন, তাহেরুল আলম,সিনিয়র ভাইস—চেয়ারম্যান সাবেক অতিরিক্ত সচিব এ কে এম আলি আহাদ খান, ভাইস চেয়ারম্যান সাবেক অতিরিক্ত সচিব ডা: আমির আলীসহ প্রমূখ।

সংগঠনের প্রতিষ্ঠাতা ও প্রধান প্রশিক্ষক মাতৃভূমি গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জি. মাইনুদ্দিন মিয়া স্বাগত বক্তব্যে বলেন, প্রতিষ্ঠালগ্ন থেকে রমনা ইয়োগা সোসাইটির মাধ্যমে  অত্যন্ত সুশৃঙ্খল ভাবে দক্ষ ও অভিজ্ঞ প্রশিক্ষকদের মাধ্যমে প্রতিদিন নিয়মিত  এক ঘন্টা ৩০ মিনিট যোগ ব্যায়াম মেডিটেশন পরিচালনা করা হচ্ছে।  ইতিমধ্যে অসংখ্য মানুষ রমনা ইয়োগাতে যোগব্যায়াম করে সুস্থ হয়েছেন।  দেশের সকল নাগরিকের জন্য শারীরিক সুস্থতা, মানসিক প্রশান্তি ও আত্মার সমৃদ্ধির জন্য নিয়মিত ইয়োগা করা দরকার।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, বাংলাদেশে ইয়োগা প্রেমীদের  সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। যোগ ব্যায়াম নানাবিধ রোগ থেকে মানুষকে মুক্ত রাখে পাশাপাশি মানসিক প্রশান্তি তৈরিতে বিশেষ ভূমিকা রাখে। জনসচেতনতা তৈরির জন্য রমনা ইয়োগা সোসাইটির কার্যক্রম অত্যন্ত প্রশংসার দাবিদার।  দুই দেশের পারস্পরিক সহযোগিতার মাধ্যমে এগিয়ে যাবে দুই দেশ।

আমন্ত্রিত অতিথি তার বক্তব্যে বলেন, মহান মুক্তিযুদ্ধে ভারতের অবদান অনস্বীকার্য। দুই দেশের আন্তর্জাতিক ট্রেনারদের মাধ্যমে যোগ ব্যায়াম পরিচালনা হলে উপকৃত হবে দুই দেশের জনগণ। প্রত্যেক ঘরে ঘরে যোগ ব্যায়াম ছড়িয়ে দিতে হবে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image