• ঢাকা
  • সোমবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ; ২৮ নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

চলতি অর্থবছরে ৩ লাখ ৪২ হাজার কোটি টাকা রাজস্ব আদায়


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ১৪ নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ০৫:১৮ পিএম
চলতি অর্থবছরে ৩ লাখ ৪২ হাজার কোটি টাকা
রাজস্ব আদায়

নিউজ ডেস্ক : চলতি অর্থবছরে দেশে রাজস্ব আদায় হয়েছে তিন লাখ ৪২ হাজার ৪০০ কোটি টাকা। এ সময়ে রাজস্ব আদায় বেড়েছে চার দশমিক এক শতাংশ। মন্ত্রণালয় ও বিভাগগুলোর ২০২১-২০২২ অর্থবছরের কার্যাবলি সম্পর্কিত বার্ষিক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে। 

সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভা বৈঠক হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম ব্রিফিংয়ে সাংবাদিকদের এ তথ্য জানান। 

বার্ষিক প্রতিবেদন অনুযায়ী, ২০২১-২২ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধির হার ৭.২৫ (সাময়িক) শতাংশ, বাংলাদেশে মাথাপিছু আয় ২ হাজার ৮২৪ মার্কিন ডলার নিরুপিত হয়েছে। এ অর্থবছরে দেশে রফতানি বেড়েছে ৩৪ দশমিক ৩৮ শতাংশ। মোট রফতানি হয়েছে ৫২.০৮ বিলিয়ন মার্কিন ডলার। 

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ২০২১-২০২২ অর্থবছরে দেশে সরাসরি বিদেশি বিনিয়োগ হয়েছে ৩.৪৪ বিলিয়ন মার্কিন ডলার। আর প্রবাসীরা রেমিট্যান্স পাঠিয়েছেন ২১.০৩ বিলিয়ন মার্কিন ডলার। এ সময়ে ৯ লাখ ৮৪ হাজার ৭৫৯ বাংলাদেশি কর্মী বিদেশে কর্মসংস্থান পেয়েছেন।
 
বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে এক হাজার ৮৩৬টি প্রকল্পে ব্যয় হয়েছে দুই লাখ তিন হাজার ৭৮৩ কোটি টাকা, যা বরাদ্দের ৯২ দশমিক ৮০ শতাংশ। এ অর্থবছরে ৩৩৩টি প্রকল্প শেষ হয়েছে।

২০২১-২০২২ অর্থবছর শেষে ১৬.০৭ লাখ মেট্রিক টন খাদ্যশস্য মজুত ছিল উল্লেখ করে তিনি বলেন, যা আগের বছরের তুলনায় ১০ দশমিক ৯৮ শতাংশ বেড়েছে। এছাড়া সার, সেচ কাজে বিদ্যুৎ, আখসহ বিভিন্ন খাতে মোট ১৫ হাজার ১৭২.৭৯ কোটি টাকা ভর্তুকি দেওয়া হয়েছে। আর জাতীয় গ্রিডে যুক্ত হয়েছে ৬৬৯ মেগাওয়াট বিদ্যুৎ। আর এই অর্থবছরে বিদ্যুৎসুবিধাভোগী জনগোষ্ঠী শতভাগে উন্নীত হয়েছে।

তিনি আরও বলেন, বর্তমানে দেশে মোবাইল গ্রাহকসংখ্যা ১৮ দশমিক ৪৭ কোটি ও ইন্টারনেট গ্রাহক প্রায় ১২ দশমিক ৬২ কোটিতে উন্নীত হয়েছে। আর ২০২১ সালের ১২ ডিসেম্বর পরীক্ষামূলকভাবে সাড়ে তিন গিগাহার্জ ব্যান্ডে ফাইভজি সেবা চালু করা হয়েছে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

অর্থনীতি বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image