• ঢাকা
  • বৃহস্পতিবার, ৬ আশ্বিন ১৪৩০ বঙ্গাব্দ; ২১ সেপ্টেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

 ময়মনসিংহে গৌরবোজ্জ্বল নাসিরাবাদ কলেজের ৭৫তম বার্ষিকী পালিত


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ২৭ মে, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৭:৩৪ পিএম
নাসিরাবাদ কলেজ/ময়মনসিংহ সিটি করপোরেশন/
 ময়মনসিংহে গৌরবোজ্জ্বল নাসিরাবাদ কলেজের ৭৫তম বার্ষিকী পালিত

 

মো. নজরুল ইসলাম, ময়মনসিংহ :

বাংলাদেশের অন্যতম বৃহত্তর ঐতিহ্যবাহী বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান গৌরবোজ্জ্বল নাসিরাবাদ কলেজের ৭৫তম বার্ষিকী আনন্দঘণ পরিবেশে পালিত হয়েছে। বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলে এই শিক্ষা প্রতিষ্ঠানটি যোগ্য সুশিক্ষিত মেধাবান গ্রাজুয়েট তৈরিতে সুখ্যাতি রয়েছে।

শনিবার (২৭ মে) সকালে নাসিরাবাদ কলেজ প্রাঙ্গণে কলেজ প্রতিষ্ঠার ৭৫ বছর পূর্তি ও নবীন শিক্ষার্থীদের বরণ অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান  অতিথি ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান।

নাসিরাবাদ কলেজ গভর্নিং বডির সভাপতি মোঃ আমিনুল হক শামীম (সিআইপি) এর সভাতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ময়মনসিংহ সিটি কর্পোরেশন মেয়র ও মহানগর আওয়ামী লীগ সভাপতি মোঃ ইকরামুল হক টিটু, ময়মনসিংহ শিক্ষা বোর্ড চেয়ারম্যান অধ্যাপক ড. গাজী হাসান কামাল, ভার্চ্যুয়ালি যুক্ত হন স্বাধীনতা ও একুশে পদকপ্রাপ্ত জাতীয় বুদ্ধিজীবি, নিয়মিত কলামিষ্ট এবং নাসিরাবাদ কলেজের প্রাক্তন বাংলা বিভাগীয় প্রধান অধ্যাপক যতীন সরকার, পুলিশ সুপার মাছুম আহাম্মদ ভূঞা, মাধ্যমিক ও উচ্চ শিক্ষার পরিচালক অধ্যাপক মোঃ আজহারুল হক, স্বাগত বক্তব্য রাখেন কলেজের অধ্যক্ষ আহমেদ শফিক।

নাসিরাবাদ কলেজ বাংলাদেশের অন্যতম বৃহত্তর ঐতিহ্যবাহী বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান। প্রতিষ্ঠাকাল ১লা জুলাই ১৯০৬ হতে অদ্যাবধি এ প্রতিষ্ঠানটির রয়েছে পচাত্তর বছরের ধারাবাহিক গৌরবোজ্জ্বল ইতিহাস। দেশের অন্যতম শ্রেষ্ঠ শিক্ষাবিদ আলহাজ রিয়াজ উদ্দিন আহমাদের (১৯০৬ খ্রিস্টাব্দ ১৯৯১ খ্রিস্টাব্দ) নিরলস পরিশ্রম ও সুদক্ষ তত্ত¡বাবধানে ১৯৪৮ সালে প্রায় ১০ একর জমির উপর এ প্রতিষ্ঠানটি ইসলামিক ইন্টারমিডিয়েট কলেজ রূপে আত্মপ্রকাশ করে। তারপর ১৯৫৬ সালে সাধারণ উচ্চমাধ্যমিক কলেজে, ১৯৫৯ সালে ডিগ্রি কলেজে এবং ২০১০ সালে অনার্স পর্যায়ের কলেজে পরিণত হয়। বর্তমানে এ কলেজে উচ্চ মাধ্যমিক, ডিগ্রি পাস ও অনার্স কোর্স অত্যন্ত সাফল্যের সঙ্গে পরিচালিত হচ্ছে এবং প্রায় ছয় হাজার শিক্ষার্থী নিয়মিত পড়াশোনার করার সুযোগ লাভ করছে।

ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান নাসিরাবাদ কলেজ, ময়মনসিংহ এর সুখ্যাতির মূলে রয়েছে শিক্ষার্থী, অভিভাবক, শিক্ষক ও কর্মচারীবৃন্দের নিরলস প্রচেষ্টা এবং সুদক্ষ গভর্নিং বডির সার্বিক তত্ত¡াবধান। এখানকার শিক্ষার পরিবেশ, পাঠদানের মান ও পরীক্ষার ফলাফল সর্বদাই সন্তোষজনক। বর্তমানে এ প্রতিষ্ঠানে কর্মরত আছেন প্রায় একশত শিক্ষক-কর্মচারী। তাদের কর্মদক্ষতা সর্বদাই প্রশংসনীয়। এ প্রতিষ্ঠানে শিক্ষা লাভ করে অগণিত শিক্ষার্থী আজ নানা কর্মক্ষেত্রে সুপ্রতিষ্ঠিত, অনেকে দেশবরেণ্য ব্যক্তি হিসেবে রেখেছেন এবং রেখে চলেছেন অত্যন্ত গুরুত্বপূর্ণ অবদান।

ঊনসত্তুরের গণঅভ্যুত্থানে শহিদ আলমগীর মনসুর ছিলেন এ কলেজেরই একজন মেধাবী ছাত্র। ১ জানুয়ারি, ১৯৪৮ ঢাকার ধামরাইয়ের কেলিগ্রামে জন্মগ্রহণ করেন।। আইয়ুব খানের পতনের দাবীতে মিছিল করার সময় শহিদ আসাদের মৃত্যুর প্রতিবাদে ১৯৬৯ সালের ২৪ জানুয়ারি ময়মনসিংহ শহরে পুলিশের গুলিতে তিনি শহিদ হন।

প্রতিষ্ঠাকাল হতে অদ্যাবধি যে সকল শিক্ষকের অবদানে এ প্রতিষ্ঠানটি সুখ্যাতির দিগন্ত বিস্তৃত করে আছে, তাঁদের মধ্যে স্বাধীনতা ও বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত জাতীয় বুদ্ধিজীবী অধ্যাপক যতীন সরকার, মরণোত্তর স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত জাতীয় বুদ্ধিজীবী অধ্যাপক গোলাম সামদানী কোরায়শী এবং অধ্যাপক মুহম্মদ রিয়াজুল ইসলামের নাম স্বমহিমায় ভাস্বর হয়ে আছে।

বর্তমানে এ কলেজে চালু রয়েছে উচ্চমাধ্যমিক শ্রেণিতে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখা: স্নাতক পাস কোর্সে বিএ, বিবিএস, বিএসসি ও বিবিএ। এ ছাড়াও চালু আছে (১) বাংলা (২) অর্থনীতি (৩) রাষ্ট্রবিজ্ঞান (৪) সমাজকর্ম (৫) ইসলামের ইতিহাস ও সংস্কৃতি (৬) হিসাবজ্ঞিান (৭) ব্যবস্থাপনা (৮) মার্কেটিং (৯) মনোবিজ্ঞান ও (১০) গণিত বিষয়ে অনার্স। পাঠদানের পাশাপাশি এ কলেজে চালু রয়েছে সহপাঠক্রমিক কার্যক্রম । রয়েছে রোভার স্কাউট, নাসিরাবাদ কলেজ সাংস্কৃতিক ফোরাম ও স্বেচ্ছায় রক্তদাতা শিক্ষার্থীদের সংগঠন বন্ধন।

কলেজ গভর্নিং বডির বর্তমান সভাপতি মোঃ আমিনুল হক শামীম (সিআইপি) অত্যন্ত শিক্ষানুরাগী ও শিক্ষাবান্ধব এক ব্যক্তি। তাঁর সুদক্ষ তত্ত¡াবধানে নাসিরাবাদ কলেজ উন্নতির শিখরে এগিয়ে চলেছে।

প্রতিষ্ঠাকাল হতে অদ্যাবধি এ কলেজে স্থায়ী অধ্যক্ষের দায়িত্ব পালন করেছেন ৯ জন অধ্যক্ষ । বর্তমান অধ্যক্ষ আহমেদ শফিক ১১.১১.২০১৯ তারিখ হতে অদ্যাবধি অত্যন্ত দক্ষতা ও নিষ্ঠার সঙ্গে অধ্যক্ষের দায়িত্ব পালন করছেন। তাঁর তত্ত¡াবধানে নাসিরাবাদ কলেজ নতুন মাত্রায় এগিয়ে চলছে ।
 

ঢাকানিউজ২৪.কম / নজরুল/

আরো পড়ুন

banner image
banner image