• ঢাকা
  • বৃহস্পতিবার, ১০ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ; ২২ ফেরুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ন্যাটোর কোন দেশে রাশিয়া আক্রমন চালাবে না: পুতিন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ১৮ ডিসেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০১:০৫ এএম
ন্যাটোর অন্যান্য দেশেও আক্রমণ চালাবে।
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

নিউজ ডেস্ক:  রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ন্যাটোর কোন দেশে রাশিয়া হামলা চালাবে না। পশ্চিমা এই সামরিক জোটের সঙ্গে সামরিক সংঘাতে জড়ানোর কোনো আগ্রহ রাশিয়ার নেই। ইউক্রেন যুদ্ধে জয়ী হলে ন্যাটোর দেশেও রাশিয়া হামলা চালাবে এ ধরনের মন্তব্য একেবারেই অহেতুক।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন মন্তব্য করেছেন, ইউক্রেনে রাশিয়াকে জয়ী হতে দেওয়া যাবে না। এ যুদ্ধে জয়ী হলে এরপর ন্যাটোর দেশেও হামলা করবে তারা। জো বাইডেনের এ মন্তব্যের জেরেই সরাসরি তাঁর নাম উল্লেখ করে রোববার পুতিন এমন মন্তব্য করলেন।

ইউক্রেনে আরও সামরিক সহায়তা দেওয়ার বিষয়টি মার্কিন কংগ্রেসে আটকে আছে। কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠ দল রিপাবলিকানদের বাধায় এ-সংক্রান্ত বিল পাস করা যাচ্ছে না। এ অচলাবস্থার মধ্যে সম্প্রতি রিপাবলিকানদের প্রতি বিল পাস করার আহ্বান জানিয়ে বাইডেন বলেন, ইউক্রেনে জয়ী হয়েই থামবে না রাশিয়া। তারা ন্যাটোর অন্যান্য দেশেও আক্রমণ চালাবে।

রাশিয়ার রাষ্ট্রায়ত্ত টেলিভিশনে সম্প্রচারিত এক সাক্ষাৎকারে ভ্লাদিমির পুতিন বলেছেন, এসব কথা একেবারেই অহেতুক এবং এটা প্রেসিডেন্ট বাইডেনও ভালো করেই জানেন। রাশিয়া সম্পর্কে নিজের গৃহীত ভুল নীতির বৈধতা দেওয়ার জন্য জো বাইডেন এখন এমন মন্তব্য করছেন।

ইউরোপের দেশ ফিনল্যান্ড আগামী বছরের এপ্রিলে আনুষ্ঠানিকভাবে ন্যাটো জোটে যোগ দেবে। শুরু থেকেই এর বিরোধিতা করে আসছিল মস্কো। পুতিন এ প্রসঙ্গে বলেছেন, ফিনল্যান্ড ন্যাটোর সদস্য হলে রাশিয়ার উত্তরে ফিনল্যান্ড সীমান্তে সামরিক ঘাঁটি করতে বাধ্য হবে ক্রেমলিন।

উল্লেখ্য, ইউক্রেন যুদ্ধের জেরে গত সাত দশকের মধ্যে সবচেয়ে তলানিতে গিয়ে ঠেকেছে রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর সম্পর্ক। গত বছর বাইডেন সতর্ক করে বলেছেন, ন্যাটো ও রাশিয়া সামরিক সংঘাতে জড়ালে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হবে।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image