• ঢাকা
  • মঙ্গলবার, ৩ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ; ১৮ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

পঞ্চম দফার লোকসভা নির্বাচনে ভাগ্য পরীক্ষা হবে তারকা প্রার্থীদের  


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ১৯ মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ০২:১৯ পিএম
পঞ্চম দফার লোকসভা
নির্বাচনে ভাগ্য পরীক্ষা হবে

আন্তর্জাতিক ডেস্ক : গত ১৯ এপ্রিল লোকসভার সাত দফার ভোট পর্ব শুরু হয়। ২৮ রাজ্য ও ৮ কেন্দ্রশাসিত অঞ্চলেরে ৯৭ কোটি ভোটারে কাছ থেকে সুষ্টু ভোট নিতে নির্বাচন কমিশন সাত দফায় ভোটের আয়োজন করেছে। ভারতে চলমান লোকসভা নির্বাচনের পঞ্চম দফার ভোট গ্রহণ করা হবে সোমবার (২০ মে)।

কংগ্রেস নেতা রাহুল গান্ধী, কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, জম্মু-কাশ্মীরের ন্যাশনাল কনফারেন্স নেতা ওমর আবদুল্লাহ ছাড়াও নরেন্দ্র মোদি সরকারের দুজন শীর্ষ মন্ত্রী স্মৃতি ইরানি ও পিযূষ গয়ালের ভাগ্য নির্ধারণ করবেন ভোটারা।
 
ক্ষমতাসীন বিজেপি, প্রধান বিরোধী দল কংগ্রেস, বামপন্থি দলসহ ৬টি সর্বভারতীয় রাজনৈতিক দল ছাড়া তৃণমূল কংগ্রেস, আরজেডি, জেডিইউ-এর মতো প্রাদেশিক শক্তিশালী রাজনৈতিক দল এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে।
  
পঞ্চম দফায় উত্তর প্রদেশ, বিহার, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র ছাড়াও পশ্চিমবঙ্গেও ভোট হবে এদিন। পশ্চিমবঙ্গে ভোট হবে ৭ আসনে। যার তিনটি বিজেপির বাকি সবগুলোই তৃণমূলের দখলে। 

এরই মধ্যে চার দফার ভোট শেষ হয়েছে। সোমবার ছয় রাজ্য ও দুই কেন্দ্রশাসিত অঞ্চলে ৪৯ সংসদীয় আসনে ভোট গ্রহণ করবে নির্বাচন কমিশন। সকাল সাতটা থেকে শুরু হয়ে ভোট গ্রহণ চলবে সন্ধ্যা ৬ পর্যন্ত।
 
মমতার বাংলায় বিজেপি আসন বাড়ানোর ডাক দিয়েছে। তাই আসন বাড়াতে হলে এই দফা থেকেই বিজেপির আসন বাড়াতে হবে।
 
পঞ্চম দফার ভোটে বিশেষ নজর থাকবে উত্তর প্রদেশের রায়বেরেলির দিকে। সেখান থেকে লড়ছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। লখনৌতে ভাগ্য পরীক্ষা হবে রাজনাথ সিংয়ের, আমেথিতে অভিনেত্রী মন্ত্রী স্মৃতি ইরানির আর জম্মু-কাশ্মীরে বারামুল্লায় ওমর আবদুল্লার।
  
জাহাজমন্ত্রী শান্তুনু ঠাকুরের বাংলাদেশ সীমান্ত ঘেষা বনগাঁ আসনে, লকেট চট্টোপাধ্যায়ের হুগলিতে দুই অভিনেত্রী রচনা ব্যানার্জি ভাগ্য নির্ধারণ করবেন ভোটাররা।
 
লোকসভার চতুর্থ পর্বের ভোট হয় গত ১৩ মে। লোকসভার ৫৪৩ আসনের মধ্যে চার দফায় ভোট নেয়া হয়েছে ৩৭৯ আসনে। বাকি ১৬৪ আসনের মধ্যে সোমবার ৪৯ আসনের ভোট শেষ হলে ১১৫টি আসন বাকি থাকবে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image