• ঢাকা
  • মঙ্গলবার, ১০ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ; ২৫ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

এবার যুক্তরাষ্ট্র ভিসা নিষেধাজ্ঞা ঘোষণা করলো সিয়েরা লিওনেতে  


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ০১ সেপ্টেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৫:২৩ পিএম
এবার যুক্তরাষ্ট্র ভিসা নিষেধাজ্ঞা ঘোষণা করলো সিয়েরা লিওনেতে  
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন

আন্তর্জাতিক ডেস্ক : নির্বাচনে গণতান্ত্রিক প্রক্রিয়া দুর্বল ও কারচুপিসহ নানা অভিযোগে পশ্চিম আফ্রিকার দেশ সিয়েরা লিওনেতে নতুন ভিসানীতি ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র ।  

বৃহস্পতিবার (৩১ আগস্ট) মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন এই নতুন ভিসানীতি ঘোষণা করেন।  

মার্কিন স্টেট দিপার্টমেন্টের প্রতিবেদনে জানায়, অ্যান্টনি ব্লিংকেন বলেছেন, সিয়েরা লিওন এবং সারা বিশ্বে গণতন্ত্রকে সমর্থন ও এগিয়ে নিতে প্রতিশ্রুতিবদ্ধ যুক্তরাষ্ট্র । আমি ২০২৩ সালের জুনে সিয়েরা লিওনের নির্বাচনে গণতান্ত্রিক প্রক্রিয়াকে ক্ষুণ্ণ করার জন্য অভিবাসন ও জাতীয়তা আইনের অধীনে একটি নতুন ভিসা নিষেধাজ্ঞা নীতি ঘোষণা করছি ।  

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জানান, এই নীতির অধীনে সিয়েরা লিওনে গণতন্ত্রকে দুর্বল করার জন্য দায়ী বা জড়িত বলে মনে করা হয়- এমন ব্যক্তিদের জন্য ভিসা বিধিনিষেধ অনুসরণ করবে যুক্তরাষ্ট্র ।

যার মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে- নির্বাচনী প্রক্রিয়ায় কারচুপি হুমকি বা শারীরিক সহিংসতার মাধ্যমে ভোটার, নির্বাচন পর্যবেক্ষক বা সুশীল সমাজ সংগঠনকে ভয় দেখানো; মানবাধিকারের অপব্যবহার বা লঙ্ঘন ।   তিনি আরও বলেন, সংশ্লিষ্ট ব্যক্তিদের পরিবারের সদস্যরাও এই বিধিনিষেধের অধীন হতে পারে । সিয়েরা লিওনের ২০২৩ সালের নির্বাচনের আগে, নির্বাচনের সময় ও পরে যারা গণতান্ত্রিক প্রক্রিয়াকে দুর্বল করে দিয়েছে, তারা এই নীতির অধীনে মার্কিন ভিসার জন্য অযোগ্য বলে বিবেচিত হতে পারে ।  

ভিসা নিষেধাজ্ঞা সিয়েরা লিওনের জনগণের জন্য নয় বলেও জানান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী । তিনি বলেন, ঘোষিত ভিসানীতি নির্দিষ্ট ব্যক্তিদের জন্য প্রযোজ্য হবে ।  

এই সিদ্ধান্ত সিয়েরা লিওনের অবাধ ও সুষ্ঠু নির্বাচনের আকাঙ্ক্ষাকে সমর্থন করার জন্য যুক্তরাষ্ট্রের অঙ্গীকারকে প্রতিফলিত করে, যা জনগণের ইচ্ছা প্রদর্শন এবং গণতন্ত্র ও আইনের শাসনকে শক্তিশালী করে । 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image