• ঢাকা
  • মঙ্গলবার, ৩ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ; ১৮ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

চেক নিষ্পত্তিতে রমজানে নতুন সময়সূচি


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ২০ মার্চ, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৫:২৫ পিএম
চেক নিষ্পত্তিতে রমজানে নতুন সময়সূচি
বাংলাদেশ ব্যাংক

নিউজ ডেস্ক : ক্লিয়ারিং হাউসের লেনদেনে রমজানে আন্তঃব্যাংকের চেক নিষ্পত্তির জন্য নতুন সময়সূচি ঘোষণা করেছে কেন্দ্রীয় ব্যাংক।

সোমবার (২০ মার্চ) বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট (পিএসডি) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

বলা হয়, রমজানে সাপ্তাহিক ও সরকারি ছুটির দিন ছাড়া অন্যান্য কার্যদিবসে নতুন সময়সূচি অনুযায়ী বাংলাদেশ ব্যাংকে স্থাপিত বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউস (বিএসিএইচ), বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার নেটওয়ার্ক (বিইএফটিএন) ও রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট (আরটিজিএস)-এর কার্যক্রম পরিচালিত হবে।

মূলত এসব সেবার মাধ্যমে ব্যাংকের এক শাখা থেকে অন্য শাখায় বা অন্য ব্যাংকের গ্রাহককে অর্থ পরিশোধ ও স্বয়ংক্রিয় চেক নিষ্পত্তি করা হয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, রমজানে বিএসিএইচের মাধ্যমে হাই ভ্যালু চেক (৫ লাখ টাকার বেশি) ক্লিয়ারিংয়ের জন্য বেলা ১১টার মধ্যে পাঠাতে হবে। এগুলো দুপুর ১টা ৩০ মিনিটের মধ্যে নিষ্পত্তি হবে। আর রেগুলার ভ্যালু চেক (৫ লাখ টাকার কম) ক্লিয়ারিংয়ের জন্য বেলা সাড়ে ১১টার মধ্যে ক্লিয়ারিং হাউসে পাঠাতে হবে। এসব চেক নিষ্পত্তি হ‌বে বিকেল ৩টার মধ্যে।

এ ছাড়া বিইএফটিএন সেবা আগের নিয়মে দুটি সেশনে চলবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

এদিকে আরটিজিএসের লেনদেন চলবে সকাল সাড়ে ৯টা থেকে বিকেল ৩টা ৪৫ মিনিট পর্যন্ত। তবে গ্রাহক লেনদেন করতে পারবে সকাল সাড়ে ৯টা থেকে দুপুর ২টা ৩০ মিনিট পর্যন্ত। আর কাস্টমস ডিউটি ই-পেমেন্ট বিকেল সাড়ে ৩টা এবং আন্তঃব্যাংক ফান্ড ট্রান্সফার ও রিটার্ন লেনদেন আরটিজিএসের মাধ্যমে পরিশোধ করা যাবে বিকেল ৩টা ৪৫ মিনিট পর্যন্ত।

উল্লেখ্য, রমজানের পর বিএসিএইচ ও আরটিজিএসের লেনদেন সময়সূচি আগের নিয়মে চলবে।

এর আগে রমজানে ব্যাংক ও নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানের জন্য নতুন সময়সূচি ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক। নতুন সময় অনুযায়ী রমজানে ব্যাংকে লেনদেন হবে সকাল সাড়ে ৯টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত। অফিস কার্যক্রম চলবে সকাল সাড়ে ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত।

আর ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলোতে রমজানে সকাল সাড়ে ৯টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত লেনদেন হবে। তবে অফিস কার্যক্রম চলবে সকাল সাড়ে ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image