• ঢাকা
  • মঙ্গলবার, ৩ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ; ১৮ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

পিরোজপুরে নিজের বিয়ে রুখতে ইউএনওর কাছে গেল মাদরাসাছাত্রী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ১১ অক্টোবর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৩:৪৭ পিএম
পিরোজপুরে নিজের বিয়ে রুখতে ইউএনওর কাছে গেল মাদরাসাছাত্রী
প্রতীকী ছবি

পিরোজপুর প্রতিনিধি :  পিরোজপুরে নিজের বাল্যবিয়ে রুখে দিতে ইউএনও অফিসে গিয়ে লিখিত আবেদন করেছে এক মাদরাসাছাত্রী। জেলার সদর উপজেলার কদমতলা বালিকা দাখিল মাদ্রাসার নবম শ্রেণির ওই ছাত্রীর এমন সাহসী পদক্ষেপ বিভিন্ন  মহলে প্রশংসিত হচ্ছে।

মঙ্গলবার (১০ অক্টোবর) বিকেলে ওই ছাত্রী তার বিয়ে রুখে দিতে উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কাছে লিখিত আবেদন করা হয়। ওই আবেদন পেয়ে প্রশাসন ছাত্রীর বাড়িতে গিয়ে তার বাবাকে বুঝিয়ে বিয়ে বন্ধ করে দেয়। জেলার সদর উপজেলার কদমতলা ইউনিয়নে এ ঘটনা ঘটে।

পিরোজপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও)আহমেদ সাব্বির সাজ্জাদ জানান, মঙ্গলবার বিকেলে ওই ছাত্রী নিজ হাতে লেখা আবেদন নিয়ে এলে তিনি দ্রুত সদর উপজেলা ভূমি কর্মকর্তা মোহাম্মদ গোলাম মোস্তফাকে ঘটনাস্থলে পাঠান। ওই ছাত্রী জানায়, তার পরিবার থেকে তার বিয়ে ঠিক করেছিল। কিন্তু তার বয়স কম, বাল্যবিয়ে বলে সে এ বিয়েতে রাজি হয়নি। পরে বিষয়টি তার মাদরাসার সুপারকে জানালে তিনি ইউএনওর সঙ্গে কথা বলে ছাত্রীটিকে লিখিত আবেদনসহ সেখানে পাঠান। পরে প্রশাসন বিয়েটি বন্ধ করে দেয়।

কদমতলা বালিকা দাখিল মাদরাসার সুপার মুহা. আজাহার উদ্দিন জানান, প্রশাসন বাল্যবিয়ে বন্ধ করার জন্য মাদরাসার শিক্ষার্থীদের বিভিন্নভাবে সচেতন করছে। পিরোজপুর সদর উপজেলা ভূমি কর্মকর্তা মোহাম্মদ গোলাম মোস্তফা জানান, শিক্ষার্থীর লিখিত আবেদন পেয়ে মঙ্গলবার রাতে তাদের বাড়ি গিয়ে বাল্যবিয়ে বন্ধ করা হয়।

মেয়ের বয়স ১৮ বছর না হওয়া পর্যন্ত তাকে বিয়ে দেবেন না বলে শিক্ষার্থীর বাবার কাছ থেকে লিখিত অঙ্গীকারনামা নেওয়া হয়েছে। এসময় সেখানে স্থানীয় চেয়ারম্যান, ইউপি সদস্য ও গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন। এ বিষয়ে শিক্ষার্থীর বাবা জানান, তার মেয়ের বিয়ের কোনো আয়োজন তাদের বাড়িতে ছিল না। শুধু তার মেয়েকে দেখতে আসার কথা ছিল। তার এলাকায় তার মেয়ের চেয়ে বয়সে ছোট অনেকের বিয়ে হয়েছে, তাই তিনি তার মেয়েকে বিয়ের দেওয়ার চেষ্টা করেছেন মাত্র।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image