• ঢাকা
  • রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ১৯ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

সার্ভে ও সেটেলম্যান্ট অপারেশনে দিনাজপুর জোনকে অগ্রাধিকার দেওয়া হবে : ভূমিমন্ত্রী  


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ০১:১৪ পিএম
সেটেলম্যান্ট অপারেশনে দিনাজপুর জোনকে অগ্রাধিকার
ভূমিমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ

নিউজ ডেস্ক ː ভূমিমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ বলেছেন, পরবর্তী সার্ভে (ভূমি জরিপ) ও সেটেলম্যান্ট অপারেশনে দিনাজপুর জোনকে অগ্রাধিকার দেওয়া হবে।

মন্ত্রী ২৮ এপ্রিল পঞ্চগড় সদর উপজেলা সেটেলমেন্ট অফিস পরিদর্শনের পর সাংবাদিকদের এ কথা বলেন। এসময় ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক আনিস মাহমুদ এবং দিনাজপুর জোনাল সেটেলমেন্ট অফিসার মো: শামছুল আজম উপস্থিত ছিলেন। এসময় অন্যদের মধ্যে ভূমি মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ভূমিমন্ত্রী এসময় গণমাধ্যমকে জানান, স্মার্ট ভূমিসেবা স্থাপনে নাগরিক উপাত্তের নিরাপত্তাকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হচ্ছে। তিনি বলেন, আইন মন্ত্রণালয়ের আওতাভুক্ত ভূমি নিবন্ধন ব্যবস্থাপনার ডিজিটাইজেশন সম্পন্ন হলে ভূমি নিবন্ধন সেবার সাথে স্মার্ট নামজারি, ভূমি উন্নয়ন কর, খতিয়ান ও ম্যাপ সেবা সিনক্রোনাইজ করা হবে। এটা সরকারের সার্বিক স্মার্ট ভূমি ব্যবস্থাপনার পরিকল্পনার অংশ। ফলে ভূমি সেবাগ্রহীতা আরো সহজে ও দ্রুত প্রয়োজনীয় ভূমি সেবা পাবেন।

ভূমিমন্ত্রী সাংবাদিকদের আরো জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ভূমি ব্যবস্থাপনায় দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা করা হয়েছে। এর অংশ হিসেবে অনলাইনে সেবা ড্যাশবোর্ড যেমন নিয়মিত পর্যবেক্ষণ করা হচ্ছে তেমনি মাঠ পর্যায়ে ভূমি অফিসে আকস্মিক পরিদর্শন বৃদ্ধি করা হচ্ছে। কোনো অনিয়ম হলে তদন্তসাপেক্ষে নিয়মিত ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে এবং হবে।

এসময় মন্ত্রী সাংবাদিকদের উন্নয়নমূলক ও ভালো কাজের সংবাদ মানুষের কাছে পৌঁছে দেওয়ার জন্য অনুরোধ করেন। এ সময় তিনি গণমাধ্যমের গঠনমূলক সমালোচনার ওপর গুরুত্বারোপ করেন।

এর আগে ভূমিমন্ত্রী পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলা ভূমি অফিস পরিদর্শন করেন। অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ আব্দুল কাদের, ইউএনও মোঃ ফজলে রাব্বী ও সহকারী কমিশনার (ভূমি) মোঃ মাহবুবুল হাসান উপস্থিত ছিলেন।

ভূমিমন্ত্রী উল্লিখিত দুই অফিসে আগত ভূমি সেবাগ্রহীতাদের সাথে কথা বলেন এবং সেবার মানের বিষয়ে জানতে চান। ভূমি সেবা উন্নয়নে মন্ত্রী তাদের কাছে পরামর্শ জানতে চান। এসময় কয়েকজন ভূমিসেবা গ্রহীতা তাদের সমস্যার কথা জানালে, এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্যও নির্দেশ দেন ভূমিমন্ত্রী।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image