• ঢাকা
  • সোমবার, ২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ১৫ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

লক্ষ্মীপুরের ঝুমুরে ময়লা-আবর্জনার স্তুপে এখন ফুলের বাগান


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ১২ ডিসেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৪:২৩ পিএম
লক্ষ্মীপুরের ঝুমুরে এখন ফুলের বাগান
ময়লা-আবর্জনার স্তুপ

নাজমুল হোসেন, লক্ষ্মীপুর প্রতিনিধি : লক্ষ্মীপুর জেলার সদর উপজেলার পৌরসভা শহরের ঝুমুর এলাকার ঢাকা-রায়পুর মহাসড়কের পাশে আবর্জনার স্তুপ পড়েছিলো এখন তা ভিন্ন রূপ। এসব ময়লা-আবর্জনা পচে দুর্গন্ধ চতুর্দিকে ছড়াচ্ছিলো। পচা ময়লা-আবর্জনার উৎকট গন্ধে রাস্তার পাশ দিয়ে হেঁটে যাওয়াই ছিল পথচারীদের জন্য কষ্টকর। অথচ এর পাশেই জেলা প্রশাসকের কার্যালয়সহ কয়েকটি গুরুত্বপূর্ণ সরকারি দপ্তর।

অবশেষে অপসারণ করা হলো সেই ময়লা-আবর্জনার স্তুপ। স্থানটিতে এখন শোভা পাচ্ছে ফুলের বাগান। কাজটি করেছে ‘বিডি ক্লিন’ নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন।

মহান বিজয়ের ৫৩তম বছর উপলক্ষে সারাদেশে ৫৩টি অপরিচ্ছন্ন স্থানকে পরিচ্ছন্ন করে বাগানে রূপান্তরের কার্যক্রম হাতে নিয়ে দেশজুড়ে আলোড়ন সৃষ্টি করেছে সংগঠনটি। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে লক্ষ্মীপুরেও এ উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এছাড়া সংগঠনটি প্রতি শুক্রবার শহরের গুরুত্বপূর্ন স্থান নির্বাচন করে পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযানও পরিচালনা করেন।

‘বিডি ক্লিন’ লক্ষ্মীপুরের সমন্বয়ক মাহমুদুন্নবী রাসেল বলেন, ওই স্থানটিতে প্রচুর ময়লা-আবর্জনা ছিল। আমাদের স্বেচ্ছাসেবীদের অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে সেই স্থানে ফুলের বাগান গড়ে তোলা হয়েছে। আশা করি বাগানটি পথচারীদের নজর কাড়বে। কেন্দ্রীয় কর্মসূচির হিসেবে এ কাজ করা হয়েছে বলেও জানান তিনি।

‘বিডি ক্লিন’ লক্ষ্মীপুরের উপদেষ্টা মো. হাফিজ উল্যা বলেন, বিডি ক্লিন’ মূলত পরিস্কার পরিচ্ছন্নতা নিয়ে কাজ করে। তারা বিভিন্ন সময় সঙ্ঘবদ্ধ হয়ে শহর পরিস্কার পরিচ্ছন্নতায় নামে। তাদের এ মহৎ কাজে উৎসাহ দিতে পেরে আমার কাছে ভালো লাগছে। 'বিডি ক্লিন' এর এসব কর্মকান্ডে সকলের সহযোগিতা করা উচিত বলেও তিনি মন্তব্য করেন।

সংগঠনটির এমন কর্মকান্ডে প্রশংসা করছেন সুধী মহল। বাগানটি পরিদর্শন শেষে লক্ষ্মীপুর সদরের পৌর মেয়র মোজাম্মেল হায়দার মাসুদ ভূঁইয়া বলেন, শুধু স্বেচ্ছাসেবী না, সকলেই এসব বিষয়ে এগিয়ে আসতে হবে। আমাদের সমাজ, দেশ পরিস্কার পরিচ্ছন্ন রাখতে হবে। যেখানে সেখানে ময়লা আবর্জনা না ফেলে নির্দিষ্ট স্থানে ফেলতে হবে। 'বিডি ক্লিন' এর এই কার্যক্রমকে সাধুবাদ জানাই।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image