• ঢাকা
  • শনিবার, ২০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৪ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

সিলেট ১০ নম্বর কূপে নতুন করে তেলের সন্ধান


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ১০ ডিসেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৩:২৫ পিএম
সিলেট ১০ নম্বর কূপে নতুন করে তেলের সন্ধান
বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ

নিউজ ডেস্ক : সিলেট ১০ নম্বর কূপের একটি স্তরে তেলের সন্ধান মিলেছে বলেছেন, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। সচিবালয়ে সাংবাদিকদের রোববার (১০ ডিসেম্বর) এ কথা জানান তিনি।

নসরুল হামিদ বলেন, সিলেট ১০ নম্বর কূপের ৪ স্তরে গ্যাসের সন্ধান পাওয়া গেছে। প্রথম স্তরে তেলের সন্ধান পাওয়া গেছে। গ্যাস ও তেলের স্তর ভিন্ন ভিন্ন। এখানে ড্রিল করার সঙ্গে সঙ্গেই তেল উঠছে।
 
প্রতিমন্ত্রী জানান, এ কূপে গ্যাসের মজুতের পরিমাণ ৪৩.১০ বিলিয়ন ঘনফুট। তিনি আরও বলেন, এখান থেকে দৈনিক ৫০০ থেকে ৬০০ ব্যারেল তেল পাওয়া যেতে পারে।
 
নসরুল হামিদ আশা প্রকাশ করেন, ২০২৬ সালে বাংলাদেশ গ্যাসে স্বয়ংসম্পূর্ণ হতে পারবে, নতুন গ্যাস সংযোগে শিল্পখাতকে গুরুত্ব দেয়া হবে।
 
১৯৮৬ সালে প্রায় ৩৭ বছর আগে হরিপুরের গ্যাসক্ষেত্র থেকে খনিজ তেলের সন্ধান মেলে। এরপর টানা সাত বছরে মোট ৫ লাখ ৬০ হাজার ৮৬৯ ব্যারেল তেল উত্তোলনের পর ১৯৯৪ সালে কূপটি থেকে প্রবাহ বন্ধ হয়ে যায়। প্রায় চার দশক পর সিলেট গ্যাসক্ষেত্রে আবারও মিললো মূল্যবান খনিজ তেলের উপস্থিতি।

গত মাসের শেষ দিকে সিলেটের একটি কূপে গ্যাসের সন্ধান পাওয়ার কথা নিশ্চিত করে সিলেট গ্যাসফিল্ডস কর্তৃপক্ষ। এমন ঘোষণার দুই সপ্তাহ পর সেখানে খনিজ তেল পাওয়ার বিষয়টি নিশ্চিত করলেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image