• ঢাকা
  • রবিবার, ৩০ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ; ১৪ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

টাঙ্গাইল শাড়িকে জিআই পণ্যের মতবিনিময় সভা অনুষ্ঠিত


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ২৬ ফেরুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২:৩৩ পিএম
টাঙ্গাইল শাড়িকে
জিআই পণ্যের মতবিনিময় সভা অনুষ্ঠিত

নিউজ ডেস্ক : ‘টাঙ্গাইল শাড়ি’-কে জিআই পণ্য হিসেবে জার্নালে প্রকাশনা পরবর্তী করণীয় সম্পর্কে অংশীজনের সমন্বয়ে এক মতবিনিময় সভা ২৫ ফেব্রুয়ারি সকালে শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। 

শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানার সভাপতিত্বে সভায় সংশ্লিষ্ট কর্মকর্তা ও বিশেষজ্ঞগণ অংশগ্রহণ করেন।

জাকিয়া সুলতানা জিআই ট্যাগ ব্যবহার করে নিবন্ধিত পণ্যসমূহ রপ্তানির লক্ষ্যে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের জন্য নির্দেশনা প্রদান করেন। তিনি আরও বলেন, জিআই ট্যাগ ব্যবহার করে পণ্য রপ্তানি করলে উদ্যোক্তাগণ পণ্যের অধিকতর মূল্য পাবেন এবং বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল হবে। শিল্প সচিব দ্রুততম সময়ের মধ্যে এ বিষয়ে পদক্ষেপ গ্রহণের লক্ষ্যে একটি লিগ্যাল এক্সপার্ট প্যানেল গঠনে কার্যকর উদ্যোগ গ্রহণ করা হবে বলে জানান।   

আলোচনা পর্বে টাঙ্গাইল শাড়ির আবেদনকারী হিসেবে টাঙ্গাইলের জেলা প্রশাসক এই শাড়ি উৎপাদনের ইতিহাস, উৎপাদন ও বিপণন অঞ্চল নিয়ে সভাকে অবহিত করেন। 

সভায় এ বিষয়ে পেটেন্ট, শিল্প-নকশা ও ট্রেডমার্কস (ডিপিডিটি)-এর পক্ষ থেকে একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করা হয়। উক্ত উপস্থাপনায় বাংলাদেশ ও ভারতের জিআই সংশ্লিষ্ট আইন, উভয় দেশের টাঙ্গাইল শাড়ির জার্নাল, TRIPS Agreement এর সংশ্লিষ্ট ধারা এবং প্রাসঙ্গিক বিষয়ে আলোকপাত করা হয়। 

আলোচনায় অংশ নেন সিপিডি’র সম্মানীয় ফেলো ড. মোস্তাফিজুর রহমান, এসএসজিপি প্রকল্পের সম্মানিত উপদেষ্টা শরিফা খান, ট্রেড এক্সপার্ট ড. মোস্তফা আবিদ খান ও বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব আলম মোস্তফা।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image