• ঢাকা
  • বৃহস্পতিবার, ১০ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ; ২২ ফেরুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

রংপুর বিভাগে ৩৩ আসনে লড়ছেন ১৫ নারী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ২৯ ডিসেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০১:০৮ পিএম
এবার মনোনয়নপত্র জমা দেন ২৩ জন নারী প্রার্থী
রংপুর বিভাগে ২৩ জন নারী প্রার্থী

নিউজ ডেস্ক:  রংপুর বিভাগের আট জেলায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩৩টি আসনে ১৫ জন নারী প্রার্থী নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতায় নেমেছেন। ২৭টি রাজনৈতিক দলের মধ্যে পাঁচটি দলের হয়ে নির্বাচন করছেন। এর মধ্যে স্বতন্ত্র নারী প্রার্থী রয়েছেন ছয় জন। তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী থেকে একমাত্র স্বতন্ত্র প্রার্থী হিসেবে রয়েছেন। রংপুর আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, রংপুর বিভাগের আট জেলার ৩৩টি আসনে এবার মনোনয়নপত্র জমা দেন ২৩ জন নারী প্রার্থী। যাচাই-বাছাই এবং ইসিতে আপিল শেষে বৈধ হন ১৫ জন। প্রত্যাহার প্রক্রিয়া ও প্রতীক বরাদ্দ শেষে ভোটযুদ্ধে মাঠে আছেন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রংপুর বিভাগের দুই জন নারী আওয়ামী লীগের নৌকা প্রতীক নিয়ে নির্বাচনে লড়বেন। জাতীয় পার্টি থেকে রয়েছে একজন, ন্যাশনাল পিপলস্ পার্টি-এনপিপির তিন জন, বাংলাদেশ কংগ্রেসের দুই এবং বাংলাদেশ কল্যাণ পার্টি থেকে এক জন। এছাড়া ছয় জন স্বতন্ত্র প্রার্থী। বিভাগের পঞ্চগড়, লালমনিরহাট ও কুড়িগ্রাম জেলার আসনগুলোতে ভোটের মাঠে কোনো নারী প্রার্থী নেই ।

রংপুর বিভাগে যেসব নারী দলীয় ও স্বতন্ত্র প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এদের মধ্যে রংপুর-১ আসনে বাংলাদেশ কংগ্রেসের শ্যামলী রায় (ডাব প্রতীক) ও রংপুর-৬ (পীরগঞ্জ) আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী (নৌকা প্রতীক) এবং একই আসনের স্বতন্ত্র প্রার্থী তাকিয়া জাহান চৌধুরী (কাঁচি প্রতীক)। নীলফামারী জেলায় চারটি আসনের মধ্যে এক মাত্র নারী হিসেবে নীলফামারী-৩ (জলঢাকা) আসনে স্বতন্ত্র প্রার্থী মার্জিয়া সুলতানা (ঈগল প্রতীক) নিয়ে নির্বাচন করছেন। ঠাকুরগাঁওয়ের তিনটি সংসদীয় আসনে দুটি আসনে তিন জন নারী রয়েছেন। ঠাকুরগাঁও-২ (হরিপুর, বালিয়াডাঙ্গী ও রানীশংকৈল উপজেলার আংশিক কাশিপুর ও ধর্মগড় ইউনিয়ন) আসনে জাতীয় পার্টির মোছা. নুরুন নাহার বেগম (লাঙ্গল প্রতীক) ও বাংলাদেশ কংগ্রেসের মোছা. রিম্পা আকতার (ডাব প্রতীক) এবং ঠাকুরগাঁও-৩ (পীরগঞ্জ-রানীশংকৈল আংশিক) আসনে স্বতন্ত্র প্রার্থী মোছা. আশা মনি (ঈগল প্রতীক)। দিনাজপুর জেলায় ছয়টি সংসদীয় আসনে দিনাজপুর-৩ (সদর) আসনে ন্যাশনাল পিপলস্ পার্টি-এনপিপি মনোনীত পারুল সরকার লিনা (আম প্রতীক) এবং দিনাজপুর-৪ (চিরিরবন্দর খানসামা) আসন থেকে একই দলের আম প্রতীক নিয়ে লড়ছেন আজিজা সুলতানা।

গাইবান্ধা জেলার পাঁচটি সংসদীয় আসনে তিনটি আসনে ছয় জন প্রার্থী নারী। গাইবান্ধা-১ সুন্দরগঞ্জ আসনে আইরিন আক্তার (বাংলাদেশ কল্যাণ পার্টি), মর্জিনা খান (ন্যাশনাল পিপলস পার্টি-এনএনপি), আব্দুল্লাহ নাহিদ নিগার (স্বতন্ত্র), গাইবান্ধা-২ সদর আসনে মোছা. মাছুমা আক্তার (স্বতন্ত্র), গাইবান্ধা-৩ (পলাশবাড়ী-সাদুল্লাপুর) আসনে অ্যাডভোকেট উম্মে কুলসুম স্মৃতি (আওয়ামী লীগ মনোনীত) এবং গাইবান্ধা-৫ (সাঘাটা-ফুলছড়ি) আসনে ফারজানা রাব্বি বুবলি (স্বতন্ত্র)। প্রথম বারের মতো সংসদ নির্বাচনে অংশ নেওয়া তৃতীয় লিঙ্গের আনোয়ারা ইসলাম রানী লড়বেন রংপুর-৩ আসনে।

রংপুর বিভাগের ৮ জেলার ৩৩টি সংসদীয় আসনে ভোটার সংখ্যা ১ কোটি ৩২ লাখ ৯৯ হাজার ৯৬২ জন। ভোটার তালিকা অনুযায়ী এসব আসনে নারী ভোটার ৬৬ লাখ ৫১ হাজার ৪১ জন এবং পুরুষ ভোটার রয়েছে ৬৬ লাখ ৪৮ হাজার ৮২৪ জন। পুরুষের তুলনায় ২ হাজার ২১৭ জন নারী ভোটার বেশি। তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছে ৯৭ জন।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image