• ঢাকা
  • বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ১৮ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

বাংলাদেশে কোকা কোলার মালিকানা বদল হচ্ছে


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ১৬ ফেরুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৭:৩১ পিএম
কোকা
কোকা কোলার তুর্কিশ ব্রান্ড

সুমন দত্ত: বাংলাদেশে কোকা কোলা কোম্পানির মালিকানা বদল হয়ে যাচ্ছে। এখন যারা আছেন আগামীতে তারা আর থাকছেন না। এতে কোকা কোলার স্বাদে ও মোড়কে পরিবর্তন আসতে পারে। দেশের একটি গণমাধ্যম সূত্রে এ তথ্য জানা গেছে।

বাংলাদেশে কোকা কোলা কোম্পানির প্রস্তুতকারক কোকা কোলা বাংলাদেশ বেভারেজ লিমিটেড (সিসিবিবি)। আগামীতে সিসিবিবি বিলুপ্ত হয়ে যাবে তুর্কি কোম্পানি কোকা কোলা আইসেকে (সিসিআই) তে। 

সম্প্রতি ১৩০ মিলিয়ন ডলারে বাংলাদেশেরর কোকা কোলা কোম্পানিকে কিনে নিয়েছে তুর্কিশ এই কোম্পানি। এখন এ চুক্তি বাংলাদেশের নিয়ন্ত্রণ সংস্থার অনুমোদনের অপেক্ষায় আছে। বিশ্বে তুর্কিশ কোকা কোলা আইসেক মার্কিন ভিত্তিক কোকা কোলার একটি সহযোগী হিসেবেই পরিচিত। মুসলিম দেশগুলোতে তারা পানীয় বাজারজাত করে থাকে। 

বাংলাদেশের কোমল পানীয়ের বাজার, যা আনুমানিক ৪০০০ কোটি টাকা থেকে ৬০০০ কোটি টাকা, দুটি মার্কিন ভিত্তিক কোমল পানীয় প্রস্তুতকারক কোকা-কোলা এবং পেপসিকো এবং প্রাণ, আকিজ এবং পারটেক্সের মতো স্থানীয় পানীয় প্রস্তুতকারকদের দ্বারা সরবরাহ করা হয়।

CCI কোকা-কোলার ব্র্যান্ড তৈরি, বিতরণ এবং বিক্রি করে এবং আজারবাইজান, ইরাক, জর্ডান, কাজাখস্তান, কিরগিজস্তান, পাকিস্তান, সিরিয়া, তাজিকিস্তান, তুরস্ক, তুর্কমেনিস্তান এবং উজবেকিস্তান নামে ১১টি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশে তাদের কার্যক্রম রয়েছে।

ময়মনসিংহের ভালুকায় বর্তমানে কোকা কোলার একটি প্লান্ট আছে। 

ঢাকানিউজ২৪.কম / এসডি

আরো পড়ুন

banner image
banner image