• ঢাকা
  • বৃহস্পতিবার, ৫ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ; ২০ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

শিক্ষার্থীদের কোডিং, ডিজাইন শেখানো হবে: শিক্ষামন্ত্রী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ০২ মার্চ, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৫:৩৫ পিএম
শিক্ষার্থীদের কোডিং, ডিজাইন শেখানো হবে
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

ডেস্ক রিপোর্টার : শিক্ষার্থীরা স্কুল থেকেই তৈরি হয়ে আসবে, প্রতিটি পর্যায়ে বয়স অনুযায়ী শিক্ষার্থীরা যত বিষয়ই পড়ুক না কেন ভাষা, আইসিটি, সফট স্কিল শিখবে বলেছেন, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ফলে তারা বিশ্ববিদ্যালয়ে এসে আর ধাক্কা খাবে না।

বৃহস্পতিবার রাজধানীর আফতাবনগরে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের ২২তম সমাবর্তনে এসব কথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, তৃতীয় শ্রেণি থেকে শিক্ষার্থীদের কোডিং শেখানো হবে। ৬ থেকে ১৫ বছর বয়সী শিক্ষার্থীদের কোডিং, ডিজাইন শেখানো হবে। 

তিনি আরো বলেন, স্মার্ট বাংলাদেশ তৈরি করতে আমরা শিক্ষা ব্যবস্থা প্রণয়ন করছি। প্রাক-প্রাথমিক থেকে মাধ্যমিক পর্যন্ত নতুন কারিকুলাম প্রণয়ন করেছি, যা এরই মধ্যে চালু হয়েছে। ২০২৫ সাল নাগাদ প্রাথমিক ও পুরো মাধ্যমিকে নতুন কারিকুলাম বাস্তবায়ন হবে।

দীপু মনি বলেন, শিক্ষার্থীরা আগে মুখস্থ করতো, আত্মস্থ করতে পারতো না। এখন আনন্দের মধ্য দিয়ে অভিজ্ঞতাভিত্তিক সক্রিয় শিখন হবে।  যা শিখবে বাস্তবে তা প্রয়োগ করতে পারবে। এতে পরীক্ষাভীতি থাকবে না।

এ সময় উপস্থিত ছিলেন- ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারপার্সন সৈয়দ মঞ্জুর এলাহী, প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট অর্থনীতিবিদ ড. মোহাম্মদ ফরাসউদ্দিন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম এম শহিদুল হাসান, উপ-উপাচার্য ড. মোহাম্মদ জিয়াউল হক মামুন, ট্রেজারার ইশফাক ইলাহী চৌধুরী প্রমুখ।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image