• ঢাকা
  • বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ২২ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

পেশাগত স্বাস্থ্য ও সেইফটি দিবসে গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড পাচ্ছে ২৯ কারখানা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৪:৩৯ পিএম
গ্রিন ফ্যাক্টরি
২৯ কারখানা অ্যাওয়ার্ড পাচ্ছে

নিউজ ডেস্ক : জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেইফটি দিবস। এবারের প্রতিপাদ্য ‘সুস্থ শ্রমিক, শোভন কর্মপরিবেশ; গড়ে তুলবে স্মার্ট বাংলাদেশ’। এবছর নবমবারের মতো শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় এবং কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরেরের যৌথ উদ্যোগে দিবসটি পালিত হচ্ছে। দিবসে ২৯টি কারখানা ও প্রতিষ্ঠানকে প্রদান করা হবে গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড।

পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা সম্পর্কে বিশ্বব্যাপী সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ২০০৩ সাল থেকে আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) ২৮ এপ্রিল ‘World Day for Safety and Health at Work’-নামে এই দিবসটি পালন করে আসছে।

বাংলাদেশে ‘জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেইফটি নীতিমালা ২০১৩’ অনুযায়ী ২০১৬ সাল থেকে প্রতিবছর বাংলাদেশে জাতীয়ভাবে দিবসটি উদযাপন করা হচ্ছে। কর্মক্ষেত্রে পেশাগত স্বাস্থ্য ও সেইফটি সংক্রান্ত বিধিবিধান পালনকে সংস্কৃতি হিসেবে গড়ে তোলার লক্ষ্যে এই দিবসে ঢাকাসহ দেশের সকল শ্রমঘন এলাকায় প্রচারণামূলক কার্যক্রম গ্রহণ করা হয়েছে। এ উপলক্ষ্যে আলোচনা সভা, স্যুভেনির প্রকাশ, পত্রিকায় ক্রোড়পত্র প্রকাশ, টেলিভিশনে টকশো, জেলায় জেলায় ট্রাক শো, পোস্টারিংসহ গুরুত্বপূর্ণ সড়কদ্বীপ ও স্থানসমূহ সজ্জিতকরণ এবং শোভাযাত্রার আয়োজন করা হয়েছে। দেশের বিভিন্ন স্থানে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের ৩১টি উপমহাপরিদর্শকের কার্যালয়ের অধিক্ষেত্রে শোভাযাত্রা ও আলোচনা সভা এবং অন্যান্য জেলাগুলোতে জেলা প্রশাসনের সহযোগিতায় দিবসটি পালনের উদ্যোগ নেওয়া হয়েছে।

দিবস উপলক্ষ্যে রাজধানীর শ্রম ভবনে শনিবার (২৭ এপ্রিল) সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মোঃ নজরুল ইসলাম চৌধুরী এমপি, সচিব জনাব মোঃ মাহবুব হোসেন, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক মোঃ আবদুর রহিম খান এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় এবং অধীন দপ্তর ও সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে ২৮ এপ্রিলের বিস্তারিত কর্মসূচী তুলে ধরা হয়।

কর্মসূচীর মধ্যে রয়েছে:

ঢাকায় ২৮ এপ্রিল সকাল ১০.০০টায় খামার বাড়ি, খেজুর বাগান, থেকে শোভাযাত্রা শুরু হবে। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় এবং অধীন দপ্তর ও সংস্থার প্রতিনিধিবৃন্দ, কারখানা ও প্রতিষ্ঠানের মালিক ও শ্রমিকপক্ষের প্রতিনিধি, উন্নয়ন সহযোগী সংস্থা ও সংগঠনের প্রতিনিধিসহ সচেতন নাগরিকবৃন্দ সহযোগে শোভাযাত্রা বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে গিয়ে শেষ হবে। সকাল ১১.০০ টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ জাতীয় সংসদের মাননীয় স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মোঃ নজরুল ইসলাম চৌধুরী, এমপি। আলোচনা সভায় সভাপতিত্ব করবেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব জনাব মোঃ মাহবুব হোসেন। এছাড়াও শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি, সদস্যবৃন্দ, সংসদ সদস্যবৃন্দ, মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থার সচিব, আইএলও, জিআইজেডসহ ‍উন্নয়ন সহযোগী রাষ্ট্র ও সংস্থার প্রতিনিধিগণ; বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশন, বিজিএমইএ, বিকেএমইএ এবং জাতীয় শ্রমিক লীগ নেতৃবৃন্দ; বিভিন্ন মন্ত্রণালয় এবং দপ্তর/সংস্থার প্রতিনিধিবৃন্দ, মালিক ও শ্রমিকপক্ষের প্রতিনিধিগণ উপস্থিত থাকবেন।

উক্ত আলোচনা অনুষ্ঠানে দেশের ১২টি সেক্টরের ২৯টি কারখানা/প্রতিষ্ঠানকে ‘গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড-২০২৩’ প্রদান করা হবে। ১২টি সেক্টর হলো: তৈরি পোশাক (ওভেন), তৈরি পোশাক (নিট), টেক্সটাইল, চা, সিমেন্ট, প্লাস্টিক, চামড়া (ফিনিশড গুডস), চামড়া (ট্যানারি), ফার্মাসিউটিক্যালস, টাইলস এন্ড সিরামিক, ইলেক্ট্রিক এন্ড ইলেক্ট্রনিক্স পণ্য প্রস্তুতকারক, খাদ্য প্রক্রিয়াজাতকরণ। বিজয়ী কারখানা ও প্রতিষ্ঠানসমূহ পুরস্কার হিসেবে এক লক্ষ টাকা, একটি ক্রেস্ট, একটি মেডেল এবং একটি সার্টিফিকেট পাবেন।

 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image