• ঢাকা
  • সোমবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ২৭ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

রাষ্ট্রপতি ভোট ১৯ ফেব্রুয়া‌রি, আ.লীগ মনোনয়ন জমা দেবে আজ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ১২ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ০১:৩৩ এএম
‌নির্বাচন
রাষ্ট্রপ‌তি নির্বাচন

নিজস্ব প্রতিবেদক

ই‌সির ঘোষীত তফ‌সিল অনুসারে আগামী ১৯ ফেব্রুয়ারি রাষ্ট্রপ‌তি নির্বাচনের ভোটগ্রহণ অনু‌ষ্ঠিত হবে। তারই প্রেক্ষিতে ক্ষমতাসীন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে রবিবার আগারগাঁও নির্বাচন কমিশন কার্যালয়ে দলীয় মনোনয়নপত্র জমাদেবে আওয়ামী লীগ। 

জানা যায়, ১৯ ফেব্রুয়া‌রি জাতীয় সংসদ কমপ্লেক্সে দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ২২ তম রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হতে যা‌চ্ছে।

এই বিষয় জানতে চাইলে আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া ঢাকা নিউজ২৪কমকে বলেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের নেতৃত্ব রবিবার দলের একটি প্রতিনিধি দল রাষ্ট্রপতির পদে দলীয় মনোনয়ন পত্র জমা দিতে যাবে। যেহেতু কাল মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন তাই সকালের দিকেই জমা দেওয়া হবে।

দপ্তর সূ‌ত্রে জানা যায়, দেশের ২২তম রাষ্ট্রপতি নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন রবিবার। কিন্তু এখনও মনোনয়ন ফরম নেননি কোনো প্রার্থী।

তফসিল অনুযায়ী, রবিবার সকাল ১০টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত প্রধান নির্বাচন কমিশনার কার্যালয়ে রাষ্ট্রপতি নির্বাচনে মনোননয়নপত্র দাখিল করা যাবে। 

রাষ্ট্রপতি পদে আলোচনায় যারা :

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, প্রধানমন্ত্রী শেখ হাসিনার অর্থনৈতিকবিষয়ক উপদেষ্টা মসিউর রহমান, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, দিনাজপুর আওয়ামী লীগের সভাপতি এবং সাবেক গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার।

ই‌সি সূত্রে জানা যায়, আগামী ১৯ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি নির্বাচনের ভোটগ্রহণ করা হবে। জাতীয় সংসদের সদস্যরা ভোট দিয়ে রাষ্টপতি নির্বাচন করবেন। তবে একজন প্রার্থী থাকলে ভোটের প্রয়োজন হবে না। ১৩ ফেব্রুয়ারি নির্বাচন কমিশনে জমা দেওয়া মনোয়নপত্র বাছাই হবে। ওই দিনই নিশ্চিত হওয়া যাবে কে হচ্ছেন দেশের ২২তম রাষ্ট্রপতি। সে ক্ষেত্রে আওযামী লীগ থেকে যাকে মনোনয়ন দেওয়া হচ্ছে তিনিই হচ্ছেন পরবর্তী রাষ্ট্রপতি।

এ নির্বাচনে ভোটার সংসদ সদস্যরা। জাতীয় সংসদে সংরক্ষিত আসনসহ মোট আসন ৩৫০টি। 

এদিকে, নির্বাচন কমিশনের (ইসি) যুগ্মসচিব এসএম আসাদুজ্জামান বলেছেন, ‘রাষ্ট্রপতি নির্বাচনে শনিবার (১১ ফেব্রুয়ারি) পর্যন্ত কোনো দলের পক্ষ থেকে মনোনয়ন জমা দেওয়া হয়নি। যেহেতু রবিবার পর্যন্ত মনোনয়ন জমার শেষদিন, তাই এখনই কিছু বলা যাচ্ছে না।’

উ‌ল্লেখ‌্য, রাষ্ট্রপতি দায়িত্ব গ্রহণের তারিখ থেকে পাঁচ বছরের জন্য পদে অধিষ্ঠিত থাকেন। আগামী ২৩ এপ্রিল বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের মেয়াদ শেষ হবে। মো. আবদুল হামিদের উত্তরসূরী কে হচ্ছেন, তা নিয়ে জল্পনা-কল্পনার শেষ নেই।

গত বুধবার  জাতীয় সংসদ ভবনে আওয়ামী লীগের সংসদীয় দলের বৈঠকে রাষ্ট্রপতি নির্বাচনে দলের প্রার্থী মনোনীত করার ক্ষমতা দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেওয়া হয়ে‌ছে‌।

 

 


 
 
 
 

ঢাকানিউজ২৪.কম / এম আর

আরো পড়ুন

banner image
banner image