• ঢাকা
  • বুধবার, ৯ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ; ২১ ফেরুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

বাকেরগঞ্জের গারুরিয়ায় শিক্ষা প্রতিষ্ঠানের কাছে ইটের ভাটা, স্বাস্থ্য ঝুঁকিতে শিক্ষার্থীরা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ১১ ফেরুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ, ০১:১২ পিএম
বাকেরগঞ্জের গারুরিয়ায় শিক্ষা প্রতিষ্ঠানের কাছে ইটের ভাটা, স্বাস্থ্য ঝুঁকিতে শিক্ষার্থীরা
ইটের ভাটা

বরিশাল প্রতিনিধি : বাকেরগঞ্জের গারুরিয়া ইউনিয়নের স্বনামধন্য চারটি শিক্ষা  প্রতিষ্ঠানের কাছে সরকারি বিধি উপেক্ষা করে চলছে ইট প্রস্তুত, পোড়া, ও বিক্রয়ের যাবতীয়  কার্যক্রম।

ইট প্রস্তুত ও ইটের ভাটা স্হাপন (নিয়ন্ত্রণ) (সংশোধন)  আইন- ২০১৯ অনুযায়ী, বিশেষ কোন স্হাপনা, রেলপথ, শিক্ষা প্রতিষ্ঠান,কিংবা অনুরূপ কোন স্হান বা প্রতিষ্ঠান থেকে কমপক্ষে ১ (এক) কিলোমিটার  দুরে ইট ভাটা  স্হাপন করতে হবে। 

কিন্তু বর্তমানে এসব আইন, কাজির গরু কেতাবে আছে  গোয়াল  নাই  এমন অবস্থার সামিল। 

উপজেলার  গারুরিয়া ইউনিয়নের অত্যান্ত আধুনিক ও স্মার্ট চারটি  বিদ্যাপীঠ গারুরিয়া  মাধ্যমিক বিদ্যালয় ও কান্তা হাসান বালিকা বিদ্যালয়, গারুরিয়া  সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ভান্ডারীকাঠী সরকারি প্রাথমিক বিদ্যালয়।   চারটি  প্রতিষ্ঠানেরই  সিকি কিলোমিটারের মধ্যেই পরিচালিত  হচ্ছে  সুরমা নামের একটি ইট ভাটা। পরিবেশ অধিদপ্তরের ছাড় পত্রবিহীন এই ইট ভাটার ফলে  মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে বিদ্যালয় চারটির শিক্ষার্থী ও শিক্ষকেরা।

ইট ভাটার কালো ধোয়া মানব স্বাস্থ্যের জন্য কতটা ক্ষতিকর এ প্রসংগে উপজেলা স্বাস্হ্য কর্মকর্তা ডাঃ শংকর প্রসাদ অধিকারীর কাছে জানতে চাইলে তিনি বলেন, ভাটার নির্গত ধোয়া মানব স্বাস্থ্যের জন্য মারাত্মক হুমকি কেননা এর থেকে হতে পারে হাচি, কাশি জমা, এলার্জি, শ্বাসকষ্ট ও চর্মরোগ।

এ বিষয়ে বাকেরগঞ্জ উপজেলা প্রশাসনের কাছে জানতে চাইলে তারা জানান, শিক্ষা  প্রতিষ্ঠানের নিকট বর্তী এলাকায়  ইটের ভাটা স্হাপন আইনগত অপরাধ। তদন্ত করে দেখা হবে এবং যথাযথ ব্যবস্হা নেওয়া হবে। 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image