• ঢাকা
  • রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ১৯ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

অগ্নি নিরাপত্তা রেটিং সংক্রান্ত সমস্যা নিরসনের দাবি জিএমইএ’র


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ২৩ ফেরুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১:১০ এএম
অগ্নি নিরাপত্তা রেটিং সংক্রান্ত সমস্যা নিরসনের দাবি জিএমইএ’র
পাঁচ সদস্যের প্রতিনিধিদল সাক্ষাৎ

নিউজ ডেস্ক : বাংলাদেশ তৈরি পোশাক শিল্প মালিক ও রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএ তৈরি পোশাকশিল্প খাতে steel fabricated structure এর fire resistance rating সংক্রান্ত সমস্যার নিরসন চায়।

২২ ফেব্রুয়ারি সচিবালয়ে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরীর সাথে বিজিএমইএ’র সভাপতি ফারুক হাসানের নেতৃত্বে পাঁচ সদস্যের প্রতিনিধিদল সাক্ষাৎকালে এ দাবি জানান।

এছাড়া তাঁরা তৈরি পোশাকশিল্পের জন্য বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড ২০২০-এ আলাদা একটি অনুচ্ছেদ যুক্ত করার জন্য এবং তৈরি পোশাকশিল্পের কারিগরি বিষয় সমাধানকল্পে বিএনবিসি’র সংশোধিত সংস্করণ প্রকাশের জন্য একটি বিশেষজ্ঞ কমিটি গঠনের প্রস্তাব দেন।

মন্ত্রী তাদের সকল প্রস্তাবনা সক্রিয় বিবেচনার আশ্বাস দেন। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব কাজী ওয়াছি উদ্দিন এ সময় উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, সরকার কর্তৃক অনুমোদিত এনপিটিএ গাইডলাইন ২০১৩ অনুযায়ী ইতোমধ্যে বিদ্যমান (২৪ নভেম্বর ২০১৩ এর পূর্বে) তৈরি পোশাক শিল্প কারখানার স্টিল দ্বারা নির্মিত ভবনগুলোতে (৬৫ ফুট উচ্চতা পর্যন্ত) structural element এর fire resistance rating আবশ্যক ছিল না। পরবর্তীতে RMG Sustainability Council কর্তৃক প্রণীত নীতিমালায় নভেম্বর ২০১৩ থেকে ফেব্রুয়ারি ২০২১ পর্যন্ত স্টিল দ্বারা নির্মিত ভবনগুলোর ক্ষেত্রে উক্ত rating প্রদান করার নির্দেশনা দেওয়া হয়। কিন্তু বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড ২০২০ এর আলোকে স্টিল দ্বারা নির্মিত ভবনের ক্ষেত্রে অনধিক এক তলা (৮ মিটার উচ্চতা পর্যন্ত) এবং শর্তযুক্তভাবে অনধিক তিন তলা (১১ মিটার উচ্চতা পর্যন্ত) structural element এর fire resistance rating প্রদানের আবশ্যকতা নেই। তাছাড়া বিএনবিসি ২০২০ এর পার্ট ১, সেকশন ৪(৩) অনুযায়ী ১১ ফেব্রুয়ারি ২০২১ এর পূর্বে  নির্মিত সকল ভবনে ছাড় দেওয়ার সুযোগ রয়েছে।

এ সুযোগের আওতায় তারা গার্মেন্টস শিল্পের ক্ষেত্রে steel structure এর অগ্নি নিরাপত্তার রেটিংএ ছাড় প্রদানের  দাবি  জানান।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image