• ঢাকা
  • বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ২২ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

শাওয়ালের চাঁদ দেখা গেল, কাল ঈদ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ১১ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২:১৪ এএম
কাল ঈদ
শাওয়ালের চাঁদ দেখা গেল

নিউজ ডেস্ক : শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উদযাপিত হবে আগামীকাল বৃহস্পতিবার। ইফতারের পর পরই পশ্চিম আকাশে শাওয়াল মাসের চাঁদ দেখা যায়।

বিজ্ঞানের তথ্যে এবারই প্রথম ৩০ রোজা হবে ধরে সরকার ছুটি নির্ধারণ করেছে। এই প্রথম ২৯ রমজান সরকারি অফিস খোলা ছিল। আজ থেকে শুরু হয়েছে ঈদের ছুটি। 

ইসলাম ধর্মাবলম্বীরা বিশ্বাস করেন, ঈদ আল্লাহর পক্ষ থেকে উপহার। এক মাসের সিয়াম সাধনা আর সংযমের পর ঈদ আনছে ‘ভাঙার দিন’। 

ঈদ ধর্মীয় উদযাপন হলেও বাংলাদেশে তা উৎসবেরও। প্রিয়জনের কাছে ফেরা ঈদের প্রধান আনন্দ। গত শুক্রবার থেকেই লাখ লাখ মানুষ শহর ছেড়ে গ্রামে ছুটে যান।

তারপরও সবার ভাগ্যে নতুন জামা জুটবে না। ঈদের আগেই অস্বাভাবিক জোয়ারে ঘরবাড়ি হারিয়েছেন দক্ষিণাঞ্চলের মানুষ। দেশে এমনও কোটি মানুষ আছে, যাদের ঈদের দিনেও খাবার জোটে না। তবে ঈদ মানেই দুঃখী-দরিদ্র মানুষের মুখে হাসি ফোটানোর চেষ্টা। তাই তো ইসলামের তাগিদ– ঈদগাহে যাওয়ার আগেই পরিশোধ করতে হবে জাকাত। যাতে ধনী-গরিব নির্বিশেষে পালন করতে পারে ঈদের খুশি। 

ঈদ মানেই নতুন জামা। কেনাকাটা হয়েছে দেদার, তার প্রমাণ গত কয়েক দিনে বিপণিবিতানি ছিল উপচে পড়া ভিড়। নিজের জন্য কিংবা অন্যকে উপহার দিতে; সামর্থ্যের মধ্যে সেরা জামা খুঁজে পেতে অহর্নিশ দোকান থেকে দোকানে ঘুরে বেড়িয়েছেন অনেকে।

বিত্তবানের জাকাত ও ফিতরা দেওয়া ওয়াজিব। নজরুলের কবিতার মতোই– ‘যার ঘরে ধন রত্ন জমানো আছে,/ ঈদ আসিয়াছে, জাকাত আদায় করিব তাদের কাছে। এসেছি ডাকাত জাকাত লইতে, পেয়েছি তাঁর হুকুম,/ কেন মোরা ক্ষুধা তৃষ্ণায় মরিব, সহিব এই জুলুম?’ 

ঈদের জামাতের জন্য প্রস্তুত দেশের প্রতিটি গ্রাম-মহল্লার ঈদগাহ ময়দান। ঢাকায় জাতীয় ঈদগাহ ময়দান ছাড়াও দুই সিটি করপোরেশন আরও ৩৬০টি জামাতের আয়োজন করেছে। জাতীয় ঈদগাহ ময়দানে প্রধান জামাত হবে সকাল সাড়ে ৮টায়। তবে আবহাওয়া প্রতিকূল হলে সকাল ৯টায় বায়তুল মোকাররম মসজিদে প্রধান জামাত অনুষ্ঠিত হবে। 

বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব মাওলানা মোহাম্মদ রুহুল আমিন ইমাম ও মুয়াজ্জিন মুহাম্মদ হাবিবুর রহমান ক্বারী হিসেবে প্রধান জামাতে দায়িত্ব পালন করবেন। এ ছাড়া ঈদের দিন বায়তুল মোকাররম জাতীয় মসজিদে বরাবরের মতো পাঁচটি জামাতের ব্যবস্থা করা হয়েছে। সকাল ৭টা, সকাল ৮টা, সকাল ৯টা এবং সকাল ১০টায় যথাক্রমে প্রথম, দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ জামাত হবে। পঞ্চম জামাত হবে সকাল ১০টা ৪৫ মিনিটে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image