• ঢাকা
  • বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ১৮ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

জামালপুরে ব্যক্তিগত জমিতে সরকারী রাস্তা নির্মাণের অভিযোগ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ১১ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৩:২২ পিএম
জামালপুরে ব্যক্তিগত জমিতে
সরকারী রাস্তা নির্মাণের অভিযোগ

জামালপুর প্রতিনিধি : জামালপুরের মেলান্দহ উপজেলার কুলিয়া ইউনিয়নে সরকারি নকশা বহির্ভূতভাবে ব্যক্তিগত জমির উপর রাস্তা নির্মাণের অভিযোগ উঠেছে।

শনিবার (৯ মার্চ) রাস্তার মূল জায়গা ছেড়ে নিজের জমিতে রাস্তার নির্মাণ কাজ চলমান রাখায় উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ দিয়েছেন ভুক্তভোগী কৃষক নূর ইসলাম  ও তার ভাই নজরুল ইসলাম।

অভিযোগে বলা হয়, তাদের দাদা গহের আলী সরকারের নিজস্ব সম্পত্তির বরাতে কুলিয়া মৌজার বর্তমান দাগ নং ১৭৫৬ ও ১৭৫৯ এর ৫২ শতাংশ জমি বাবা আলহাজ্ব মগর আলী ও জেঠা আলহাজ্ব মহর আলী দীর্ঘ দিন ভোগ দখল করে আসছে।

সম্প্রতি টনকি মুজিবর মাস্টারের বাড়ি হতে আকবরের মোড় হয়ে কুলিয়া উত্তর পাড়ার কাঁচা মাটির রাস্তা উন্নয়ন ও পাঁকাকরণে কয়েক ধাপে মাটি ভরাটের সময় উক্ত দুই দাগের জমি থেকে মাটি নিয়ে পাশের রাস্তা ভরাট করা হয়। এ জমির পাশে আকবরের মোড়ে কয়েক ধাপে মাটি ভরাটের ফলে রাস্তাটি সরকারি নকশা বহির্ভূতভাবে উল্লিখিত দাগ নম্বররের জমিতে চলে আসে। এতে সড়কের মূল অংশের ৫ থেকে ১০ ফুট পর্যন্ত ১৭৫৬ ও ১৭৫৯ নম্বর দাগের জমিতে চলে এসেছে। ফলে, দুই দাগে বর্তমান জমির পরিমাণ কমে ৪৬ শতাংশ রয়েছে। এ অবস্থায় আমাদের জমির উপর ভরাট করা রাস্তা পাকাকরণের কাজ চলমান। স্থানীয় ইউপি সদস্য ও ইউপি চেয়ারম্যানকে বিষয়টি অবগত করা হলেও বিষয়টি সমাধান করতে পারেনি।

অভিযোগের বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহবুবা হক বলেন, জমিজমার বিষয়ে আমি কিছু বলতে পারবো না। এ বিষয়ে এলজিইডি প্রকৌশলীর সাথে যোগাযোগ করতে বলেন।

এ বিষয়ে উপজেলা প্রকৌশলী শুভাশীষ রায় বলেন, কাজটি জামালপুর প্রকল্পের মাধ্যমে বাস্তবায়ন হচ্ছে। কার জমির উপর দিয়ে রাস্তা গেলো সেটা আমরা দেখি না। কাজ করার সময় ম্যাপও দেখি না। যেখানে রাস্তা আছে সেখানেই কাজ করি। নিজের জায়গা দখলের জন্য রাস্তায় বেড়া নির্মাণের পরামর্শও দেন তিনি।

তিনি আরও বলেন, আপনাদের জায়গা আপনারা কিভাবে রক্ষা করবেন সেটা আপনাদের বিষয়। চাইলে আদালতে মামলাও করতেও পারেন। আমরা রাস্তা করছি এটাই জানি এ বিষয়ে কোনো হেল্প করতে পারবো না।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image