• ঢাকা
  • সোমবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ২০ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

টি-টোয়েন্টি বিশ্বকাপের আম্পায়ার ও ম্যাচ রেফারিদের নাম ঘোষণা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ০৩ মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৫:৩৯ পিএম
টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলবে ২০টি দেশ
টি-টোয়েন্টি বিশ্বকাপ ট্রফি

নিউজ ডেস্ক:  এক মাস পরেই শুরু টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেট খেলা। আইসিসির প্রকাশিত তালিকা অনুযায়ী, আগামী ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ যৌথভাবে আয়োজন করবে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজ।

প্রতিযোগিতার দায়িত্বে রয়েছেন ২০ জন আম্পায়ার ও ছ’জন ম্যাচ রেফারি। কারা কারা দায়িত্ব পেয়েছেন সেই নাম ঘোষণা করে দিয়েছে আইসিসি।

প্রথম বার টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলবে ২০টি দেশ। ২৮ দিন ধরে ৫৫টি ম্যাচ হবে। ন’টি মাঠে হবে এই ম্যাচগুলি। আপাতত গ্রুপ পর্বের ম্যাচের জন্য মোট ২০ জন আম্পায়ারের নাম ঘোষণা করা হয়েছে। তাঁদের মধ্যে ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল খেলানো রিচার্ড ইলিংওয়ার্থ, কুমার ধর্মসেনা, ক্রিস গ্যাফনে ও পল রাইফেল রয়েছেন। গত বছর সেরা আম্পায়ারের পুরস্কার পেয়েছেন ইলিংওয়ার্থ।

২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে ম্যাচ রেফারির দায়িত্বে থাকা রঞ্জন মধুগালে ও আইসিসির সব থেকে অভিজ্ঞ ম্যাচ রেফারে জেফ ক্রো-ও তালিকায় রয়েছেন। ১৭৫টি ম্যাচ খেলানোর অভিজ্ঞতা রয়েছে ক্রো-র। ১৪৯টি ম্যাচ খেলানো অ্যান্ড্রু পাইক্রফ্টও রয়েছেন তালিকায়।

মোট ২৬ জনের তালিকায় ভারতের তিন জন রয়েছেন। দু’জন আম্পায়ার ও এক জন ম্যাচ রেফারি। আম্পায়ারেরা হলেন: জয়রমন মদনগোপাল ও নীতিন মেনন। ম্যাচ রেফারি হিসাবে জভগল শ্রীনাথ দায়িত্ব পেয়েছেন।

আম্পায়ার ও ম্যাচ রেফারিদের নাম ঘোষণার পরে আইসিসির জেনারেল ম্যানেজার ওয়াসিম খান বলেন, “আমরা বিভিন্ন দেশের অভিজ্ঞ আম্পায়ার ও ম্যাচ রেফারিদের দায়িত্ব দিয়েছি। তাঁদের সবার এই পর্যায়ে ক্রিকেট পরিচালনার অভিজ্ঞতা রয়েছে। আশা করছি দায়িত্বের সঙ্গে ম্যাচ পরিচালনা করবেন তাঁরা। এ বারই প্রথম ২০ দলকে নিয়ে বিশ্বকাপ হতে চলেছে। এত বড় বিশ্বকাপ এর আগে হয়নি।”

বিশ্বকাপের দায়িত্বে থাকা আম্পায়ারদের তালিকা—

ক্রিস ব্রাউন, কুমার ধর্মসেনা, ক্রিস গ্যাফনে, মাইকেল গফ, আদ্রিয়ান হোল্ডস্টক, রিচার্ড ইলিংওয়ার্থ, আলাউদিয়েন পালেকর, রিচার্ড় কেটেলবরো, জয়রমন মদনগোপাল, নীতিন মেনন, স্যাম নোগাস্কি, আহসান রাজা, রশিদ রিয়াজ়, পল রাইফেল, ল্যাংটন রুসেরে, শাহিদ সৈকত, রডনি টাকার, অ্যালেক্স হোয়ার্ফ, জোয়েল উইলসন ও আসিফ ইয়াকুব।

ম্যাচ রেফারি— ডেভিড বুন, জেফ ক্রো, রঞ্জন মধুগালে, অ্যান্ড্রু পাইক্রফ্ট, রিচি রিচার্ডসন ও জভগল শ্রীনাথ।

ঢাকানিউজ২৪.কম / এইচ

আরো পড়ুন

banner image
banner image