• ঢাকা
  • শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ২৫ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

যৌথ বিবৃতিই শেষ হলো জি২০ পররাষ্ট্রমন্ত্রীদের দুই দিনব্যাপী বৈঠক


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ০৪ মার্চ, ২০২৩ খ্রিস্টাব্দ, ১০:০১ এএম
দুই দিনব্যাপী বৈঠক
জি২০ পররাষ্ট্রমন্ত্রীদের দুই দিনব্যাপী বৈঠক

নিউজ ডেস্ক:  রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধে একে অপরকে দোষারোপেই শেষ হলো অর্থনৈতিকভাবে শক্তিশালী ২০ দেশের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক। রাশিয়া ও চীন যুদ্ধের নিন্দা করতে অস্বীকৃতি জানানোয় যৌথ বিবৃতি ছাড়াই বৃহস্পতিবার শেষ হয় দুই দিনব্যাপী এ বৈঠক।

ইউরোপ ও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীরা ইউক্রেন সংকটের জন্য আগের মতোই রাশিয়াকে দায়ী করেছেন। অন্যদিকে মস্কোর দাবি, দীর্ঘদিন ধরেই যুদ্ধের প্রস্তুতি নিচ্ছিল পশ্চিমারা। সে কারণেই ইউক্রেনকে তারা সশস্ত্র করেছে, এর ফলেই এ যুদ্ধ। ভারতের নয়াদিল্লিতে অনুষ্ঠিত এবারের বৈঠকে সভাপতিত্ব করছে ভারত। দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিশ্ব নেতৃত্বকে বিভাজন দূর করার আহ্বান জানিয়েছেন।

জি২০ পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকের ফাঁকে অল্প সময় কথা বলেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। মার্কিন পররাষ্ট্র দপ্তরের এক সিনিয়র কর্মকর্তা জানিয়েছেন, ব্লিঙ্কেন ল্যাভরভকে বলেছেন, ইউক্রেনকে যতক্ষণ প্রয়োজন আত্মরক্ষার জন্য সহায়তা দিতে প্রস্তুত ওয়াশিংটন।  

এর আগে বৈঠকের উদ্বোধনী অনুষ্ঠানে যুদ্ধসহ নানা সংকট মোকাবিলায় বিশ্বের সব দেশের সরকার ব্যর্থ বলে মন্তব্য করেন মোদি। রেকর্ডকৃত ভিডিও বিবৃতিতে তিনি বলেন, গত কয়েক বছরের অভিজ্ঞতা বলছে, আর্থিক সংকট, জলবায়ু পরিবর্তন, মহামারি, সন্ত্রাসবাদ আর যুদ্ধ স্পষ্টভাবে দেখাচ্ছে, বিশ্ব শাসন ব্যর্থ।

ডাচ পররাষ্ট্রমন্ত্রী ওয়াপকে হোয়েকস্ট্রা বৈঠকের ফাঁকে বলেছেন, এই যুদ্ধের জন্য একমাত্র রাশিয়াই দায়ী। আর ফরাসি পররাষ্ট্রমন্ত্রী ক্যাথরিন কোলোনা বলেছেন, প্রায় প্রতিটি দেশের জন্য নেতিবাচক পরিণতির জন্য রাশিয়াকে অবশ্যই জবাবদিহি করতে হবে। ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেছেন, জলবায়ু, জীববৈচিত্র্য, লিঙ্গ সমস্যা, নতুন উদীয়মান প্রযুক্তি ইত্যাদিসহ অনেক বিষয়ে চুক্তি সই করেছে ২০ দেশের প্রতিনিধি দল।

এদিকে, ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে অস্ত্র দিলে চীনের বিরুদ্ধেও নিষেধাজ্ঞা দেওয়ার হুঁশিয়ারি দিয়েছে যুক্তরাষ্ট্র। এরই মধ্য মিত্রদের সঙ্গে এ নিয়ে আলোচনাও করেছে দেশটি। যদিও এসব আলোচনা এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে বলে জানিয়েছেন চার মার্কিন কর্মকর্তা। বেইজিংয়ের বিরুদ্ধে সম্ভাব্য যেকোনও নিষেধাজ্ঞার জন্য বিশেষ করে ধনী দেশগুলোর জোট জি৭–এর সমর্থন আদায়ই এই আলোচনার উদ্দেশ্য।   

ইউক্রেনে শান্তি ফিরিয়ে আনতে ‘চরম আগ্রহ’ প্রকাশ করেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্দার লুকাশেঙ্কো। বেইজিংয়ে সাক্ষাতের পর রাশিয়ার ঘনিষ্ঠ মিত্র এই দুই দেশের নেতা যৌথ বিবৃতিতে এ আগ্রহের কথা জানান। চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, বিশ্ব অর্থনীতির রাজনীতিকরণ বন্ধ হওয়া দরকার এবং এখনই যুদ্ধবিরতির জন্য কাজ করা উচিত।

ইউক্রেনের কর্মকর্তারা জানিয়েছেন, দক্ষিণ-পূর্ব ইউক্রেনের জাপোরিঝিয়া শহরের একটি পাঁচতলা অ্যাপার্টমেন্ট ভবনে গতকাল ক্ষেপণাস্ত্রে হামলা চালিয়েছে রুশ বাহিনী। এতে অন্তত তিনজন নিহত হয়েছেন।

এদিকে, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ইউক্রেনের নাশকতাকারী গোষ্ঠী ইচ্ছা করেই সীমান্তবতীর ব্রায়ানস্কে বেসামরিক নাগরিকদের ওপর হামলা চালিয়েছে। টেলিভিশনে দেওয়া ভাষণে তিনি বলেন, এ ধরনের হামলা চালালেও লাভ নেই, রাশিয়াই জয়ী হবে।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image