• ঢাকা
  • বৃহস্পতিবার, ৬ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ; ২০ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

দুর্ঘটনার তথ্য সংগ্রহে নতুন সফটওয়্যার পাচ্ছে ডিএমপি


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ২৮ মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ০১:০৯ পিএম
তথ্য সংগ্রহে
নতুন সফটওয়্যার পাচ্ছে ডিএমপি

নিউজ ডেস্ক : ডিএমপির যুগ্ম কমিশনার (ট্রাফিক-দক্ষিণ) এস এম মেহেদী হাসান বলেছেন, দুর্ঘটনার তথ্য সংগ্রহ করার জন্য ঢাকা মেট্রোপলিটন পুলিশকে (ডিএমপি) জাইকা সফটওয়্যার দিচ্ছে।

মঙ্গলবার ডিএমপি মিডিয়া সেন্টারে ডিএমপি এবং জাইকার যৌথ উদ্যোগে ঢাকার ট্রাফিক ব্যবস্থাপনার উন্নয়নে গৃহীত উদ্যোগ সম্পর্কে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি।

জাইকার সহায়তায় বিভিন্ন স্থানে ছোট ছোট আকারে ট্রাফিক সেন্টার স্থাপন করা হচ্ছে বলেও জানান মেহেদী হাসান। তিনি বলেন, দুর্ঘটনার তথ্য বা ডেটা সংগ্রহ করার জন্য জাইকা আমাদের সফটওয়্যার দিচ্ছে। জাইকার সহায়তায় ডেটা অ্যানালাইসিসের মাধ্যমে কোথায় কোথায় দুর্ঘটনা বেশি ঘটছে সেটি নিশ্চিত হওয়া যাবে।

যুগ্ম কমিশনার মেহেদী হাসান বলেন,  জাইকা ও ডিএমপি একত্রিত হয়ে বিভিন্ন কার্যক্রম চালু করেছে। তবে ট্রাফিক সচেতনতা তৈরিতে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে। জনসচেতনতা তৈরি করতে স্কুল পর্যায় থেকে কাজ চলছে।

শিশুরা যেনো ছোটবেলা থেকেই ট্রাফিক আইন মেনে চলে সেই লক্ষ্যে কাজ চলছে জানিয়ে তিনি বলেন, ট্রাফিক আইন কিভাবে ছোট বাচ্চাদের শেখানো যায়, সেই বিষয়ে উদ্যোগ নেয়া হয়েছে।

তিনি বলেন, নাগরিক সেবা প্রদান করতে বিভিন্ন কার্যক্রম নেয়া হয়েছে। আমারা যে উদ্যোগ নিয়ে থাকি, সেটি বাস্তবায়ন আমাদের লক্ষ্য। সিগন্যাল অটোমেশন দ্রত কার্যকর করা হবে। এছাড়া ‘চিলড্রেনস ট্রাফিক পার্ক’ এর জন্য স্থান পরিদর্শন করা হয়েছে, জায়গা পেলে কাজ শুরু করে দেবো।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image