• ঢাকা
  • শুক্রবার, ১৮ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ; ০১ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

রোবটের মাধ্যমে দেশে প্রথমবারের মতো পরানো হলো হার্টের রিং


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ২৩ জানুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৩:২২ পিএম
রোবটের মাধ্যমে দেশে প্রথমবারের মতো
পরানো হলো হার্টের রিং

নিউজ ডেস্ক : প্রথমবারের মতো রোবটের মাধ্যমে জাতীয় হৃদ্‌রোগ ইনস্টিটিউট ও হাসপাতালে নিখুঁতভাবে হার্টের রিং পরানো হয়েছে। চিকিৎসাখাতে রোবোটিক প্রযুক্তির যুগে প্রবেশ করল জাতীয় হৃদ্‌রোগ ইনস্টিটিউট।

গত রোববার (২১ জানুয়ারি) হাসপাতালটির সহযোগী অধ্যাপক ডা. প্রদীপ কুমার কর্মকারের নেতৃত্বে এ কার্যক্রম সম্পন্ন হয়। এই চিকিৎসা পদ্ধতিটির উদ্বোধন করেন জাতীয় হৃদ্‌রোগ ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. মো. কামরুল হাসান মিলন ও কার্ডিওলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. মো. সালাউদ্দিন। 

হাসপাতালের দুজন হৃদ্‌রোগীর প্রধান ধমনীতে বিনামূল্যে রোবটের মাধ্যমে রিং পরানো হয়। 

এ বিষয়ে ডা. প্রদীপ কুমার কর্মকার জানান, রোবটিক এনজিওপ্লাস্টি বর্তমান পৃথিবীতে হার্টের রিং পরানোর সর্বাধুনিক প্রযুক্তি। এর মাধ্যমে হৃদরোগ বিশেষজ্ঞরা রোগীর চেয়ে দূরে থেকে নিখুঁতভাবে হৃদ্‌রোগীদের হার্টের ধমনীতে রিং পরান।

এই রোবটের দুটি অংশ থাকে জানিয়ে তিনি বলেন, একটি হলো রোবটের একটি হাত; যা ক্যাথল্যাবে থাকে। আরেকটি থাকে কন্ট্রোল সেকশন, যেখান থেকে মূল কার্ডিওলজিস্ট পুরো রিং পরানো কার্যক্রমটি দূর থেকে সম্পন্ন করে থাকেন।
 
এই চিকিৎসক আরও জানান, রোবটিক এনজিওপ্লাস্টির সুবিধা হলো হার্টের রিং পরানোর জটিল প্রক্রিয়াটি রোবটের মাধ্যমে খুব সূক্ষ্ম ও নিখুঁতভাবে করা যায়। এর আরেকটি সুবিধা হলো হৃদ্‌রোগ চিকিৎসকরা সরাসরি এনজিওপ্লাস্টি করতে গেলে যে সময় লাগে, রোবটের মাধ্যমে সেটি করতে অনেক কম সময় লাগে।
 
যুক্তরাষ্ট্র ও ভারতসহ বিশ্বে ১৬০টি দেশে রোবোটিক এনজিওপ্লাস্টি সেন্টার রয়েছে বলে চিকিৎসকরা জানান।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image