• ঢাকা
  • রবিবার, ১ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ; ১৬ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

সোনালি আঁশ পাটের সুদিন ফিরিয়ে আনতে চাই : বস্ত্র ও পাট মন্ত্রী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ১৯ মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১০:৫৫ এএম
সোনালি আঁশ পাটের সুদিন
বস্ত্র ও পাট মন্ত্রী জাহাঙ্গীর কবির নানক

নিউজ ডেস্ক : বস্ত্র ও পাট মন্ত্রী জাহাঙ্গীর কবির নানক বলেছেন, যেকোনো মূল্যে আমরা পাটের গৌরবময় সোনালি ঐতিহ্য ফিরিয়ে আনতে চাই। এজন্য পাটবীজের আমদানিনির্ভরতা কমিয়ে আনতে হবে। দেশে ছয় হাজার মে.টন পাটবীজ প্রয়োজন অথচ উৎপাদন হয় মাত্র এক হাজার পাঁচশত মে. টন। বাকি সাড়ে চার হাজার মে. টন বীজ ভারত থেকে আমদানি করতে হয়। কাজেই ব্যাপকভাবে পাটবীজ উৎপাদনে কৃষকদের উৎসাহিত করতে হবে। বাংলাদেশ জুট এসোসিয়েশন (বিজেএ) দেশব্যাপী কৃষকদের পাটবীজ উৎপাদনে উৎসাহিত করার জন্য কর্মশালার আয়োজন করছে। এ ধরনের কার্যক্রমে আমিও শামিল হবো।

মন্ত্রী ১৮ মে খুলনায় হোটেল সিটি-ইন-এ বিজেএ-এর সাথে কাঁচাপাট রপ্তানি সংশ্লিষ্টদের নিয়ে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।

মন্ত্রী বলেন, আমি দায়িত্ব নেয়ার পর প্রধানমন্ত্রী হস্তশিল্প মেলায় অংশ নিতে আমাকে জার্মানির ফ্রাঙ্কফুর্টে পাঠালেন। সেখানে আমাদের দেশের পাটপণ্যের ৫০ টি স্টল ছিল। বিদেশে পাটপণ্যের বিপুল চাহিদার কারণে ক্রেতারা সেখানে ক্রয় আাদেশ দিচ্ছে।   

কাঁচাপাট রপ্তানি যেন বাধাগ্রস্ত করা না হয় ব্যবসায়ীদের এরকম আবেদনের প্রেক্ষিতে মন্ত্রী বলেন, বৈদেশিক মুদ্রা অর্জনের কথা বিবেচনা করে কাঁচাপাট রপ্তানি অব্যাহত রাখা হবে এবং তাদের সমস্যাসমূহ সমাধানে সাহায্য করা হবে। তিনি বলেন, প্রধানমন্ত্রী চান সোনালি আঁশের আভিজাত্য ফিরিয়ে আনতে।

বিজেএর চেয়ারম্যান মোঃ ফরহাদ আহমেদ আকন্দের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক ও খুলনা-৩ আসনের সংসদ সদস্য এসএম কামাল হোসেন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image