• ঢাকা
  • সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

আদিলুর- এলানের রায়ে ফ্রান্স ও জার্মানির উদ্বেগ   


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ১৬ সেপ্টেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৪:৪৭ পিএম
ফ্রান্স ও জার্মানির উদ্বেগ   
আদিলুর- এলানের রায়

নিউজ ডেস্ক : ফ্রান্স ও জার্মানি মানবাধিকার সংস্থা অধিকারের সম্পাদক আদিলুর রহমান খান ও প্রতিষ্ঠানটির পরিচালক এএসএম নাসিরউদ্দিন এলানের দুই বছরের কারাদণ্ডের বিষয়ে উদ্বেগ জানিয়েছে ।   

শনিবার (১৬ সেপ্টেম্বর) ঢাকাস্থ জার্মান দূতাবাসের ডেপুটি হেড অব মিশন জা জানোভস্কি সামাজিক যোগাযোগমাধ্যম ‘ এক্সে’(সাবেক টুইটার) দুই দেশের বিবৃতিটি পোস্ট করেন ।   

বিবৃতিতে জানা যায়, বাংলাদেশের গণতান্ত্রিক অর্জনের পাশাপাশি আইনের শাসনের প্রতি গভীরভাবে শ্রদ্ধাশীল ফ্রান্স ও জার্মানি । বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও মানবাধিকারকে ধারাবাহিক সমর্থন দিয়ে যাবে ।   

এতে আরও বলা হয়, আদিলুর রহমান খান এবং এএসএম নাসিরুদ্দিন এলানের বিরুদ্ধে আদালত যে সিদ্ধান্ত নিয়েছেন, তাতে আমরা দুঃখ প্রকাশ করছি । এ পরিস্থিতিতে বাংলাদেশ সরকারের প্রতি আমাদের উদ্বেগ প্রকাশ করছি এবং এ বিষয় নিয়ে তাদের সঙ্গে আলোচনা চালিয়ে যাব ।   

হিউম্যান রাইস ওয়াচ এবং অ্যামনেস্টি ইন্টারন্যাশনালসহ মোট ৭২টি মানবাধিকার সংস্থা একই দিনে আদিলুর ও এএসএম নাসিরউদ্দিনকে নিঃশর্ত মুক্তি দেওয়ার জন্য বাংলাদেশের প্রতি আহ্বান জানিয়ে বিবৃতি দিয়েছে। এ ছাড়া আদিলুর ও নাসিরউদ্দিনের রায়ে অসন্তোষ ও উদ্বেগ জানিয়েছে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন ।   

২০১৭ সালে মানবাধিকার সংগঠন অধিকারের পক্ষে আদিলুর রহমান ‘ফ্রাঙ্কো- জার্মান প্রাইজ ফর হিউম্যান রাইস অ্যান্ড রুল অব ল’ পুরস্কার গ্রহণ করেন উল্লেখ করে বিবৃতি বলা হয়, প্রতিটি সমৃদ্ধ জাতির জন্য অত্যাবশ্যকীয় বিষয় হলো গতিশীল একটি নাগরিক সমাজ ।   

বৃহস্পতিবার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের মামলায় দুই জনকে দুই বছর করে কারাদণ্ড দেন ঢাকার একটি ট্রাইব্যুনাল । ২০১৩ সালের ৫- ৬ মে রাজধানীর মতিঝিলে হেফাজতে ইসলামের সমাবেশে পুলিশের অভিযান নিয়ে' বিকৃত প্রতিবেদন ও ছবি' ছড়ানোর অভিযোগে আদিলুর রহমান ও ইলানের বিরুদ্ধে মামলা করা হয় ।   

আদিলুর রহমান খান পেশায় সর্বোচ্চ আদালতের আপিলেট ডিভিশনের আইনজীবী হিসেবে কর্মরত আছেন । ছাত্রজীবন থেকে তিনি বামপন্থি রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন । আর পরিচালক নাসির উদ্দীন এলান অধিকারের পরিচালক হিসেবে দায়িত্ব পালনের আগে সাংবাদিকতা পেশায় জড়িত ছিলেন । 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image