• ঢাকা
  • রবিবার, ১২ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ; ২৫ ফেরুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

খেলার মাঠ উদ্ধার ও সর্ব সাধারণের প্রবেশ নিশ্চিত করতে হবে


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ০৬ ফেরুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৮:১০ পিএম
আইপিডি
অনুষ্ঠানে অংশ নেওয়া বক্তারা

সুমন দত্ত:  দেশের মানুষের স্বাস্থ্য সুরক্ষার কথা বিবেচনা করে খেলার মাঠ গুলো উদ্ধার ও সবার প্রবেশ নিশ্চিতকরণে উদ্যোগ গ্রহণ করতে সরকারে প্রতি আহবান জানিয়েছে আইপিডি ও ওয়ার্কফর বেটার বাংলাদেশ ট্রাস্ট নামক দুটি স্বেচ্ছাসেবী সংগঠন। 

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি ২০২৪) জাতীয় প্রেসক্লাবে অনুষ্ঠিত দেশের নগর এলাকার খোর মাঠের পরিকল্পনা ও ব্যবস্থাপনা: চ্যালেঞ্জ ও করণীয় শীর্ষক মতবিনিময় সভায় এই আহবান জানানো হয়।

এদিন ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্টের পরিচালক গাউস পিয়ারীর সভাপতিত্বে এবং সিনিয়র প্রজেক্ট ম্যানেজার জিয়াউর রহমানের সঞ্চালনায় সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন আইপিডি পরিচালক ড. আদিল মুহাম্মদ খান এবং বক্তব্য রাখেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের অধ্যাপক ড. আকতার মাহমুদ, বুয়েটের স্থাপত্য বিভাগের অধ্যাপক ড.শায়ের গফুর, এবং আইপিডির নির্বাহী পরিচালক ড. মোহাম্মদ আরিফুল ইসলাম।

অনুষ্ঠানে অংশ নেওয়া বক্তারা বলেন, সরকারের উচিত বেদখল হয়ে যাওয়া মাঠগুলো দখলমুক্ত করে সেখানে খেলাধুলার ব্যবস্থা করা। এছাড়া যেসব এলাকায় খেলার মাঠ নেই সেখানে জমি কিনে মাঠ নির্মাণের প্রস্তাব দেন। প্রতিটি ওয়ার্ডে একটি করে মাঠ থাকা প্রয়োজন বলে তারা মত দেন।

তারা আরও বলেন, সরকার বাণিজ্যিক উদ্দেশে মাঠকে ইজারা দিয়ে মাঠের পরিবেশ নষ্ট করে ফেলছে। এই বানিজ্যিকরণ তারা চান না। এজন্য রাজনীতিকে দোষারোপ করেন কোনো কোনো বক্তা। দেশের জনগণের কথা ভেবে এই জাতীয় চিন্তা থেকে সরকারকে বের হয়ে আসতে হবে। 

পুরান ঢাকার ধূপখোলা মাঠের জায়গা দখল করে দক্ষিণ সিটি কর্পোরেশন মার্কেট নির্মাণ করায় মাঠের পরিসর আগের চাইতে কমে গেছে। এতে খেলাধুলার জন্য  সেখানে স্থান সংকুলান হচ্ছে না। এমন পরিস্থিতিতে করণীয় কিতা জানতে চাওয়া হয় বিশেষজ্ঞ প্যানেলের কাছে। এছাড়া খাঁচা দিয়ে মাঠকে ঘিরে দেওয়ার কারণে মাঠে সর্ব সাধারণের প্রবেশ বন্ধ হয়ে গেছে। দক্ষিণ সিটি কর্পোরেশনের ইচ্ছামত  খোলা ও বন্ধ রাখা হয় ধূপখোলা মাঠ।  এছাড়া ভিক্টোরিয়া পার্কের ভিতর খাবারের রেস্টুরেন্ট বসিয়ে ঐতিহাসিক এই স্থাপনার পরিবেশ নষ্ট করছে দক্ষিণ সিটি কর্পোরেশন। এগুলো বন্ধ করার দাবি জানানো হয়। 

ঢাকানিউজ২৪.কম / এসডি

আরো পড়ুন

banner image
banner image