• ঢাকা
  • রবিবার, ১২ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ; ২৫ ফেরুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন-১ আইওয়া ককাসে ট্রাম্প বিপুলভাবে জয়ী 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ২০ জানুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৫:৩৮ পিএম
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন-১ আইওয়া ককাসে ট্রাম্প বিপুলভাবে জয়ী 
সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প

নিউজ ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন মঙ্গলবার ৫ই নভেম্বর ২০২৪। এখনো অনেক দূর, কিন্তু নির্বাচনী দামামা ইতিমধ্যে বেজে উঠেছে। প্রচন্ড শৈত্য প্রবাহের মধ্যে সোমবার ১৫ই জানুয়ারি ২০২৪ আইওয়া রিপাবলিকান ককাস-র প্রাইমারি অনুষ্ঠিত হয়। এতে সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প বিপুলভাবে বিজয়ী হয়েছেন। 

মুখ্যত ৪জন প্রতিদ্ধন্ধির মধ্যে ডোনাল্ড ট্রাম্প ৫১% ভোট পেয়েছেন (৫৬২৬০ভোট), তিনি ২০টি ডেলিগেট জেতেন। তার নিকটতম প্রতিদ্ধন্ধী ফ্লোরিডার গভর্নর রণ ডিসান্টিস ২১.২% ভোট (২৩৪২০ভোট) ও ৯টি ডেলিগেট জেতেন। ট্রাম্প ও  রণ ডিসান্টিস’র মধ্যে ভোটের ব্যবধান প্রায় ৩০%, যা রেকর্ড। ইতোপূর্বে সর্বোচ্চ রেকর্ড ছিলো ১৩%। সাউথ ক্যারোলিনার সাবেক গভর্নর এবং ট্রাম্পের জাতিসংঘ রাষ্ট্রদূত নিকি হেলি ১৯.১% ভোট (২১০৮৫) পেয়ে তৃতীয় হয়েছেন, তাঁর ভাগে পড়েছে ৮টি ডেলিগেট। চতুর্থ প্রার্থী বিবেক রামস্বামী পেয়েছেন ৭.৭% ভোট (৮৪৪৯ ভোট), ও ৩টি ডেলিগেট। ওয়াশিংটন পোষ্ট সোমবার (১৫ই জানুয়ারি) রাতেই জানায়, রামস্বামী তার নির্বাচনী ক্যাম্পেইন স্থগিত করেছেন, এবং ট্রাম্পের প্রতি তার সমর্থন ঘোষণা দিয়েছেন।  

বিজয়ের পর ট্রাম্প বলেছেন, দ্বিতীয় টার্ম জিতলে তিনি শক্তহাতে ওয়াশিন্টনের অব্যবস্থা দূর করবেন। পূর্বাহ্নে তিনি ইন্ডিয়ানায় এক নির্বাচনী ভাষণে প্রেসিডেন্টের সমালোচনা করে বলেন,  জো বাইডেন আমেরিকাকে দুইটি যুদ্ধের মধ্যে জড়িয়ে ফেলেছেন। ট্রাম্প গাজা ও ইউক্রেন যুদ্ধের কথা উল্লেখ করে বলেন, আমেরিকা আগে কখনো এমন লেজে-গোবরে অবস্থায় পড়েনি। আইওয়াতে ৪০টি ডেলিগেট ভোটের শতাংশ (%) অনুযায়ী বিভিন্ন প্রার্থীর মধ্যে বন্টন হয়। রিপাবলিকান দলীয় মনোনয়ন পেতে ১২১৫টি ডেলিগেট দরকার। ট্রাম্প ক্যাম্পেইন মনে করছেন মার্চের মধ্যেই ট্রাম্প দলীয় মনোনয়ন নিশ্চিত করতে পারবেন। রিপাবলিকান প্রার্থীদের মধ্যে নিকি হেলি ও বিবেক রামস্বামী ভারতীয় বংশোদ্ভূত। নিউ-হ্যাম্পশায়ার প্রাইমারি ২৩ শে জানুয়ারি। এরপর নিকি হেলির হোমটাউন সাউথ ক্যারোলিনা। নিকি হেলি এ দুই ষ্টেটে ভাল করবেন, তবে জরিপে ট্রাম্প এগিয়ে আছেন। উল্লেখ্য যে, যুক্তরাষ্ট্রে ককাস হচ্ছে, সুনির্দিষ্ট একটি দলের ভোটারগণ ভোট দিয়ে দলের প্রার্থী মনোনয়ন করেন অথবা  গুরুত্বপূর্ণ কোন নীতি নির্ধারণ করে থাকেন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image