• ঢাকা
  • বুধবার, ৯ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ; ২১ ফেরুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

পেঁয়াজের দাম কমবে এক সপ্তাহেই : তথ্যমন্ত্রী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ১১ ডিসেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৪:২৭ পিএম
পেঁয়াজের দাম কমবে এক সপ্তাহেই
তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ

নিউজ ডেস্ক : তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, আগামী এক সপ্তাহের মধ্যেই পেঁয়াজের দামও কমবে। গত দুই সপ্তাহে দেশের বেশিরভাগ পণ্যের দাম কমেছে।

সচিবালয়ের সম্মেলন কক্ষে সোমবার (১১ ডিসেম্বর) দুপুরে সমসাময়িক বিষয় নিয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন মন্ত্রী।

বাজারে পেঁয়াজের সরবরাহ ও দাম নিয়ন্ত্রণে রাখতে গত ৭ ডিসেম্বর   নিত্যপণ্যটির রফতানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে ভারত। এ নির্দেশনা ৮ ডিসেম্বর থেকে কার্যকর হয়েছে। আগামী বছরের ৩১ মার্চ পর্যন্ত যা কার্যকর থাকবে। এ খবরের পরেই রাতারাতি লাফিয়ে প্রতি কেজি ২০০ টাকার ওপরে উঠে যায় পেঁয়াজের দাম। ৮ ডিসেম্বর সকালেও যে পেঁয়াজ ১০০ টাকা থেকে ১২০ টাকা কেজিতে বিক্রি হয়, সন্ধ্যা পেরুতেই তার দাম ২০০ ছাড়িয়ে যায়।

হাছান মাহমুদ বলেন, গত দুই সপ্তাহে দেশের বাজারে বেশিরভাগ খাদ্যদ্রব্যের দাম কমেছে। গরুর মাংস আমার এলাকায় মাইকিং করে ৫৪০ টাকায় বিক্রি হচ্ছে। যেটি কয়েকদিন আগেও ৭৫০ টাকা থেকে ৮০০ টাকা ছিল। একই সঙ্গে শাক-সবজি ও অন্যান্য পণ্যের দামও কমেছে।
  
তিনি বলেন, পেঁয়াজের দাম যে লাফিয়ে বেড়েছে, সে বিষয়ে আমি একমত। এটি বাড়ার কোনো কারণ ছিল না। ভারত পেঁয়াজ মার্চ পর্যন্ত রফতানি বন্ধের ঘোষণার সঙ্গে সঙ্গে দেশের বাজারেও দাম বেড়ে যাওয়া আমাদের সব পর্যায়ের ব্যবসায়ীর অসৎ মানসিকতার বহিঃপ্রকাশ ছাড়া কিছু নয়।
 
হঠাৎ করে প্রতি কেজিতে ৫০ টাকা থেকে ১০০ টাকা পর্যন্ত বেড়ে যাওয়া কোনোভাবেই সমীচীন নয় বলে মনে করেন মন্ত্রী। তিনি বলেন, ‘ইতোমধ্যে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর বাজারে অভিযান শুরু করেছে। তারা জরিমানাও করেছে। এতে বাজারে কিছুটা শৃঙ্খলা ফিরে আসলেও পুরোপুরি আসেনি।’
 
তথ্যমন্ত্রী বলেন, যে কোনো কিছু হলেই দাম বাড়িয়ে দেয়ার যে মানসিকতা এটির বিরুদ্ধে গণমাধ্যমেও যদি নিবন্ধন বা প্রতিবেদন হয় তাহলে সেটি নিয়ন্ত্রণে সহায়ক হবে। তবে পেঁয়াজের দাম সহসা কমে যাবে। 

কারওয়ান বাজারে সোমবার (১১ ডিসেম্বর) দেশি নতুন পেঁয়াজের সরবরাহ বাড়ায় একদিনে কেজিতে ২০ টাকা কমে বিক্রি হচ্ছে ১২০ টাকা দরে।  

তিনি আরও বলেন, ভোক্তাদের একটা ট্রেন্ড আছে যে কোনো পণ্যের সংকট হচ্ছে এমন গুজব রটালেও আমরা সবাই গিয়ে এক কেজির জায়গায় পাঁচ কেজি কেনা শুরু করি। এতে করে ব্যবসায়ীরা আরও সুযোগ পায়। এটির ক্ষেত্রেও আমাদের সতর্ক হওয়া প্রয়োজন বলে মনে করি। তবে পেঁয়াজের দাম সহসা কমে যাবে এবং ভারত থেকেও পেঁয়াজ আসবে। সবমিলিয়ে পেঁয়াজের দাম কমে যাবে।
 
পেঁয়াজের দাম নিয়ন্ত্রণের লক্ষ্যে ভারত থেকে ৫২ হাজার মেট্রিক টন পেঁয়াজ দ্রুত দেশে আনার উদ্যোগ নিয়েছে সরকার। এরমধ্যে ভারতে বাংলাদেশ দূতাবাসকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বাণিজ্য মন্ত্রণালয় চিঠি পাঠিয়েছে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image