• ঢাকা
  • রবিবার, ১ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ; ১৬ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

বাণিজ্য সম্প্রসারন নিয়ে পুতিন-শির বৈঠক


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ১৭ মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১০:২৭ পিএম
বাণিজ্য সম্প্রসারন নিয়ে
পুতিন-শির বৈঠক

নিউজ ডেস্ক:  চীনের সঙ্গে কৌশলগত অংশীদারিত্বের একটি ‘নতুন যুগ’ সূচনার প্রতিশ্রুতি দেওয়ার পর এবার দুই দেশের মধ্যকার ক্রমবর্ধমান বাণিজ্য নিয়ে আলোচনা করতে যাচ্ছে রাশিয়া। এ নিয়ে আজ  শুক্রবার (১৭ মে) চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে রুশ  প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বৈঠক করার কথা রয়েছে। আশা করা হচ্ছে, বৈঠকে চীনের উত্তর-পূর্বে রুশ সীমান্তের কাছে বাণিজ্যের ক্রমবর্ধমান গুরুত্ব তুলে ধরবেন পুতিন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

দুই দিনের চীন সফরের শেষ দিনে হেইলংজিয়াং প্রদেশের হারবিনে বৈঠক করবেন পুতিন। এই শহরের সঙ্গে রাশিয়ার দীর্ঘদিনের বাণিজ্য ও সাংস্কৃতিক সম্পর্ক রয়েছে।

ইউক্রেনে টানা দুই বছরেরও বেশি সময় ধরে চালানো সামরিক অভিযানের কারণে রাজনৈতিকভাবে বিচ্ছিন্ন এবং পশ্চিমা নিষেধাজ্ঞার মুখোমুখি হয়েছে রাশিয়া।  তাই দেশটির যুদ্ধ অর্থনীতিকে চাঙ্গা রাখতে ক্রমবর্ধমানভাবে চীনের দিকে ঝুঁকছেন পুতিন।

রাষ্ট্রীয় সফরে বৃহস্পতিবার উভয় দেশের মধ্যে অংশীদারত্বের একটি ‘নতুন যুগ’কে স্বাগত জানিয়ে  একটি যৌথ বিবৃতিতে স্বাক্ষর করেছেন পুতিন ও শি।

এসময় পুতিনকে শি বলেন, ‘চীন-রাশিয়ার সম্পর্ক কষ্টার্জিত। তাই উভয় পক্ষকে এই সম্পর্ককে লালন ও ধারণ করতে হবে।’

এসময় তিনি আরও বলেন, ‘যৌথভাবে আমাদের নিজ দেশের উন্নয়ন ও পুনরুজ্জীবন অর্জন এবং বৈশ্বিক ন্যায্যতা ও ন্যায়বিচার সমুন্নত রাখতে একসঙ্গে কাজ করতে চায় চীন।’

যৌথ এই বিবৃতিটি ২০২২ সালের ফেব্রুয়ারিতে ঘোষনা করা উভয় দেশের ‘সীমাহীন’ অংশীদারিত্বের প্রতিনিধিত্ব করে। ওই বছর প্রতিবেশী ইউক্রেনে কয়েক হাজার সেনা পাঠানোর কয়েক দিন আগে চীন সফর করেছিলেন পুতিন।

গত মাসে মার্কিন কর্মকর্তারা বলেছিলেন, ড্রোন এবং ক্ষেপণাস্ত্র প্রযুক্তি, স্যাটেলাইট ইমেজ এবং মেশিন টুল সরবরাহের মাধ্যমে রাশিয়াকে যুদ্ধের প্রচেষ্টায় সহায়তা করছে চীন।

তবে কোনও পক্ষকে অস্ত্র সরবরাহ করার কথা অস্বীকার করেছে চীনা কর্তৃপক্ষ।

ঢাকানিউজ২৪.কম / এইচ

আরো পড়ুন

banner image
banner image