• ঢাকা
  • মঙ্গলবার, ৪ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ; ১৮ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজে পিঠা উৎসব ও নবীন বরণ অনুষ্ঠান 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ০৫ মার্চ, ২০২৩ খ্রিস্টাব্দ, ১০:১৭ এএম
ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজে
পিঠা উৎসব ও নবীন বরণ অনুষ্ঠান 

মনিরুজ্জামান মনির, ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধিঃ ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজের একাদশ শ্রেণীর শিক্ষার্থীদের নবীন বরণ ও পিঠা উৎসবের আয়োজন করা হয়েছে।

৪ ফেব্রুয়ারী (শনিবার) সকালে কলেজ প্রাঙ্গণে দিনব্যাপী পিঠা উৎসবের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি ব্রাহ্মণবাড়িয়া-৩ (সদর ও বিজয়নগর) আসনের সংসদ সদস্য র,আ,ম উবায়দুল মোকতাদির চৌধুরী।

ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর খান রফিকুল ইসলামের সভাপতিত্বে পিঠা উৎসবে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্রাহ্মণবাড়িয়া বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ফাহিমা খাতুন, সরকারি কলেজের উপাধ্যক্ষ মোহাম্মদ হামজা মাহমুদ, শিক্ষক পরিষদের সম্পাদক আবু জাফর মোহাম্মদ আরিফ হোসেন।

পিঠা উৎসবের আয়োজকরা বলেন, এটি গ্রাম বাংলার প্রাচীন ঐতিহ্য। এক সময় বাংলার ঘরে ঘরে শীত আসলে পিঠা বানানোর ধুম পড়ে যেত। কিন্তু এই ঐতিহ্য অনেকটাই হারিয়ে যাচ্ছে। নতুন প্রজন্মের কাছে ঐতিহ্যটাকে ধরে রাখতে পিঠা উৎসবের আয়োজন করা হয়েছে। নবীনরা যাতে এই সংঙ্কৃতিকে লালন করে আগামী প্রজন্মের কাছে নিজেকে আদর্শ মানুষ হিসেবে গড়ে তুলতে পারে।

পিঠা উৎসবে ২০ টি স্টলে প্রায় শতাধিক প্রকারের দেশীয় পিঠা প্রদর্শন করা হয়। এর মধ্যে পাপড়ি, ঝিনুক, তালেক কোন, নারিকেল, পাক্কন, রেশমী, ত্রিভুজ, ঝিলমিল, ডিমসুন্দরী, হৃদয়হরণ, বেনী, চন্দ্রপুলী, চিংড়ী পিঠা, মুখ চাহনি। পরে অতিথিরা বিভিন্ন স্টল ঘুরে দেখেন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image