• ঢাকা
  • বুধবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ২৯ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

মৌসুমের আগেই ঘূর্ণিঝড়ে ব্যাপক ক্ষতিগ্রস্ত নলগড়িয়া গ্রাম


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ১৪ এপ্রিল, ২০২৩ খ্রিস্টাব্দ, ০২:০২ পিএম
বিজয়নগরে ঘূর্ণিঝড়

মোঃ সুমন আহমেদ, বিজয়নগর প্রতিনিধিঃ  ব্রাহ্মণবাড়িয়া জেলার বিজয়নগর উপজেলার সিঙ্গারবিল ইউনিয়নের নলগড়িয়া গ্রাম ঘূর্ণিঝড়ে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। এই বছর মৌসুমের আগেই হঠাৎ আঘাত হাতে ঘূর্ণিঝড়। প্রবল ঘূর্ণিঝড়ে গ্রামের বিভিন্ন স্থানে ফলের বাগান, কাঠ বাগান এবং কাঁচাপাকা ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

গত ৬ই এপ্রিল বিকেল বেলা ৩.৩০ মিনিটের দিকে প্রবল ঘূর্ণিঝড় বয়ে যায় বিজয়নগর উপজেলার সিঙ্গারবিল ইউনিয়নের নলগড়িয়া গ্রামের উপর দিয়ে। মাত্র ৫ মিনিটের এই ঘূর্ণিঝড়ে এলাকার অনেক লিচু বাগান, কাঠ বাগান, কাঁঠাল গাছ, পেপেসহ অনেক সবজি ক্ষেত ক্ষতিগ্রস্ত হয়। কিছু বুঝে উঠার আগেই এলাকার অনেক চাষি এবং খামারি ক্ষতিগ্রস্ত হয়।

ঘূর্ণিঝড়ের পর সরোজমিনে  এলাকা ঘুরে দেখা গেছে, অনেক ফলজ বাগান ধ্বংস হয়েছে। আবুল কাশেম নামে এক কৃষক জানায়, আমার সব স্বপ্ন চুরমার করে গেছে এই ঘূর্ণিঝড়। মাত্র লিচু গুলো বড় হচ্ছিলো আর এই সময়ে সব গাছ শেষ। বাহাউদ্দীন নামের এক কৃষক জানায় তার ফলনশীল লিচু বাগান এবং কাঠ বাগান ক্ষতিগ্রস্ত হয়েছে। গ্রামের মন্তু মিয়া নামের এক কৃষক জানায়, অনেক টাকা ঋণ নিয়ে বড় পরিসরে সবজির প্রকল্প করেছিলাম কিন্তু এই ঘূর্ণিঝড়ে সব শেষ। এছাড়া অনেকের কাঁঠাল গাছ এবং অন্যান্য ফলনশীল গাছ ভেঙে পড়ে। এলাকার অনেক মাটির এবং টিনের ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে।

সিঙ্গারবিল ইউনিয়নের চেয়ারম্যান মনিরুল ইসলাম ভূঁইয়া উক্ত ঘটনায় দুঃখপ্রকাশ করেন এবং কৃষকদের সমবেদনা জানিয়েছেন। উপজেলার উপসহকারী কৃষি কর্মকর্তা খাদিউল ইসলাম ভূঁইয়া সৃজন ক্ষতিগ্রস্ত বাগান ঘুরে দেখেন এবং চাষিদের সাথে কথা বলে দু:খ প্রকাশ করেন। তিনি সরকার থেকে যথাযথ সহযোগিতার আশ্বাস দেন।
 

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image